ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

সিএসই-৩০ ইনডেক্স অর্ন্তভুক্ত কোম্পানিগুলোর সমন্বয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০১৪
সিএসই-৩০ ইনডেক্স অর্ন্তভুক্ত কোম্পানিগুলোর সমন্বয়

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স চূড়ান্ত করা হয়েছে। বছরে সাধারণত দুইবার এই ৩০ ইডেক্সভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালচোনার ভিত্তিতে পরিবর্তিত হয়।

যা গত ৮ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে।

সোমবার সিএসইর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএসই রেগুলেটরি  অ্যাফেয়ার্স ডিভিশন চূড়ান্ত করা ৩০-ইনডেক্সকে পরবর্তী ৬ মাসের জন্য অনুমোদন দিয়েছে। চূড়ান্ত ৩০- ইনডেক্স-এ  নতুন করে যুক্ত হয়েছে ৭টি কোম্পানি এবং বাদ পড়েছে ৭টি কোম্পানি।  

নতুন করে যে কোম্পানিগুলো  যুক্ত হয়েছে সেগুলো হলো- ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লি., ওরিয়ন ফার্মা লি., বাটা সু কোম্পানি (বিডি) লি.,  ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লি., লিনডে বাংলাদেশ লি. ও  লংকাবাংলা ফাইন্যান্স লি.।

এদিকে বাদ পড়ে যাওয়া কোম্পানিগুলো  হলো : বিডি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি,  ঢাকা ব্যাংক লি., সাউথইস্ট ব্যাংক লি.,  বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লি.,  অ্যারামিট লি., বেক্সিমকো লি. ও জিকিউ বলপেন ইন্ডাস্ট্রিজ লি.।

 চূড়ান্ত  ৩০- ইনডেক্স-এর কোম্পানিগুলো  হলো: ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লি:, ফারইস্ট ইসলামী  লাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার টেক্সটাইলস লি., স্কয়ার ফার্মাসিটিক্যালস লি., অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লি.,  বেক্সিমকো ফার্মাসিটিক্যালস্ লি., ওরিয়ন ফার্মা লি.,  অ্যাগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লি., অলেম্পিক ইন্ডাস্ট্রিজ লি., কনফিডেন্স সিমেন্ট,  হেইডেলবার্গ সিমেন্ট,  মেঘনা সিমেন্ট মিলস্ লি., আফতাব অটোমোবাইলস লি., সিঙ্গার বাংলাদেশ লি., এপেক্স টেনারি লি., এপেক্স ফুটওয়্যার লি., বাটা সু কোম্পানি (বিডি) লি., ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট লি., পদ্মা অয়েল কোম্পানি লি., যমুনা অয়েল কোম্পানি লি.,  মেঘনা পেট্রোলিয়াম লি., তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লি. , লিনডে বাংলাদেশ লি. , এবি ব্যাংক লি., ইসলামী ব্যাংক বাংলাদেশ লি., উত্তরা ব্যাংক লি., ইস্টার্ন ব্যাংক লি., আইডিএলসি ফিন্যান্স লি., উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি. এবং লংকাবাংলা ফিন্যান্স লি.।

সিএসই ৩০-ইনডেক্স অর্থনীতির ১৮টি খাতের প্রতিনিধিত্বমূলক একটি বহুমাত্রিক ইনডেক্স। সিএসইতে তালিকাভুক্ত কোম্পানিসমূহের মধ্য হতে ৩০টি কোম্পানি নিয়ে মূলত এই সূচক গঠিত হয়।

সিএসই-৩০ ইনডেক্সভুক্ত কোম্পানিগুলোর পরিশোধিত মূলধন বাজারের মোট পরিশোধিত মূলধনের শতকরা প্রায় ১৫.১১ ভাগ এবং ফ্রি ফ্লট বাজার মূলধনের শতকরা প্রায় ৩১.৬১ ভাগ।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।