ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

ওয়েস্টার্ন মেরিনের আইপিও ফল প্রকাশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪
ওয়েস্টার্ন মেরিনের আইপিও ফল প্রকাশ

ঢাকা: ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারি ড্র অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর রমনার ইন্সটিটিউশন অব ইঞ্জিনিয়ার্সে (আইইবি) এ লটারি ড্র হয়।



গত ২১ আগস্ট পর্যন্ত কোম্পানির আইপিওতে মাত্র ৪০৪ কোটি ৪৩ লাখ ১৬ হাজার ৫০০ টাকার আবেদনপত্র জমা পড়েছে। যা কোম্পানির আইপিও মূল্যের চেয়ে আড়াইগুণ বেশি।

কোম্পানির আইপিওতে সাধারণ বিনিয়োগকারীরা ৩৯৮ কোটি ৪৪ লাখ ৫২ হাজার ৫০০ টাকার আবেদন জমা দেন। অন্যদিকে প্রবাসী বিনিয়োগকারীরা জমা দেন ৫ কোটি ৯৮ লাখ ৬৪ হাজার টাকার আবেদন।

গত ১০ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত ওয়েস্টার্ন মেরিনের আইপিও আবেদন জমা নেওয়া হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীরা ২৩ আগস্ট পর্যন্ত এই সুযোগ পান।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫১৯তম সভায় কোম্পানিটি আইপিও অনুমোদন পায়।
 
এতে জানানো হয়, কোম্পানিটি বাজারে মোট ৪ কোটি ৫০ লাখ শেয়ার ছাড়বে। ১০ টাকা অভিহিত মূল্যের শেয়ারের জন্য প্রিমিয়াম নেওয়া হয় ২৫ টাকা। প্রিমিয়ামসহ শেয়ারের ইস্যুমূল্য ধরা হয় ৩৫ টাকা। আইপিওর মাধ্যমে কোম্পানিটি ১৫৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করবে।
 
উত্তোলিত অর্থ কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধ, অবকাঠামো উন্নয়ন এবং আইপিওর কাজে ব্যয় করবে।
 
গত ৩০ জুন ২০১৩ তারিখে সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) দেখিয়েছে ৩ দশমিক ৮৭ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) দেখিয়েছে ৪০ দশমিক ২৭ টাকা।
 
কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড এবং ইসি সিকিউরিটিজ লিমিটেড।

বাংলাদেশ সময় : ১৪১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।