ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শেয়ারবাজার

চাঙা হচ্ছে শেয়ারবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪
চাঙা হচ্ছে শেয়ারবাজার

ঢাকা: ধীরে ধীরে দেশের শেয়ারবাজারে চাঙাভাব লক্ষ্য করা যাচ্ছে।   

গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন উভয়ই বেড়েছে।



গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই বেড়েছে।

ডিএসইএক্স সূচক বেড়েছে ০ দশমিক ৭২ শতাংশ ও ডিএসই শরীয়াহ সূচক ১ দশমিক ১৪ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৬১ শতাংশ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৬৪২ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৬৭৫ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) বেড়েছে ০ দশমিক ৭২ শতাংশ।

এছাড়া আগের সপ্তাহের চেয়ে ডিএসইএস সূচক ১ দশমিক ১৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ১ হাজার ১০১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৬১ শতাংশ বেড়ে ১ হাজার ৭৬৮ পয়েন্টে উন্নীত হয়।
 
এদিকে সিএসসিএক্স সূচক বেড়েছে ০ দশমিক ৩৭ শতংশ, সিএসই-৩০ সূচক ০ দশমিক ৭৯ শতাংশ এবং সিএএসপিআই সূচক বেড়েছে ০ দশমিক ৬৬ শতাংশ।

গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৭২৫ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৮ হাজার ৭৫৭ পয়েন্টে।
 
অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সিএসসিএক্স সূচক বেড়েছে ০ দশমিক ৩৭ শতাংশ।
 
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ৬ দশমিক ১৭ শতাংশ। লেনদেন হয়েছে মোট দুই হাজার ৮৬৬ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৭৮৬ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৭০০ কোটি ১২ লাখ ৭৭ হাজার ৮৬৩ টাকা।
 
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ১৭২টির ও অপরিবর্তিত ছিল ১৬টির দাম। লেনদেন হয়নি ৬টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ১৮৯টির, কমেছিল ১০১টির ও অপরিবর্তিত ছিল ১৯টির দাম। আর লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে মোট ৫ কার্যদিবসে ডিএসইর দৈনিক গড় লেনদেনও বেড়েছে। গত সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ৫৭৩ কোটি ৩৫ লাখ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৫৪০ কোটি ০২ লাখ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন বেড়েছে ৬ দশমিক ১৭ শতাংশ।

 সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- এসিআই ফর্মুলেশন, সিঙ্গার বাংলাদেশ, বাংলাদেশ ল্যাম্পস, এপেক্স স্পিনিং, সিভিও পেট্রোকেমিক্যাল, লিবরা ইনফিউশনস, ইবনে সিনা, সাফকো স্পিনিংস, এপেক্স ফুডস ও অষ্টম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড।

অন্যদিকে সপ্তাহ শেষে দরপতনের দিক দিয়ে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  আইসিবি, ইনফরমেশন সার্ভিসেস নেটওয়ার্ক, মোজাফ্ফর হোসেন স্পিনিং মিলস, হাক্কানি পাল্প, মডার্ন ডায়িং, রংপুর ডেইরি অ্যান্ড ফুড প্রডাক্টস, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, দেশবন্ধু পলিমার, মালেক স্পিনিং মিলস ও এইমস ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড।
 
বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।