ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

খান ব্রাদার্সের আইপিও ড্র বৃহস্পতিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৪
খান ব্রাদার্সের আইপিও ড্র বৃহস্পতিবার

ঢাকা: শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন পাওয়া খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ লিমিটেড কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারি ড্র আগামী ২৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

ওইদিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে এ লটারি ড্র হবে।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, খান ব্রাদার্সের আইপিওতে মোট ৮৭২ কোটি ৫০ লাখ ৫৫ হাজার টাকার আবেদন জমা পড়েছে। যা আইপিও মূল্যের চেয়ে ৪৩ দশমিক ৬৩ গুণ বেশি। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীরা ৫৭০ কোটি ৯৫ লাখ ৫০ হাজার টাকার আবেদন জমা দেন। এছাড়া ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীরা ৬১ কোটি ৮৪ লাখ ৫৫ হাজার টাকা, মিউচ্যুয়াল ফান্ডে ১৯৮ কোটি ৯৯ লাখ টাকা এবং প্রবাসী বিনিয়োগকারীরা ৪০ কোটি ৭১ লাখ ৫০ হাজার টাকার আবেদন করেন।

দেশে বসবাসরত বিনিয়োগকারীদের কাছ থেকে গত ২৪ আগস্ট থেকে ২৮ আগস্ট পর্যন্ত কোম্পানির আইপিও আবেদন জমা নেওয়া হয়। তবে প্রবাসী বিনিয়োগকারীরা এই সুযোগ পান ৬ সেপ্টেম্বর পর্যন্ত।  

এর আগে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)  ৫২১তম সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়েছে।

আইপিওর মাধ্যমে কোম্পানিটি ২ কোটি শেয়ার বাজারে বিক্রি করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ধরা হয়েছে ১০ টাকা। তবে কোনো প্রিমিয়াম নেওয়া হবে না।
 
আইপিওর মাধ্যমে কোম্পানিটি বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে।

পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা কোম্পানিটি মেশিনারিজ ক্রয়, দালান কোঠা নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ, চলতি মূলধন সংস্থান এবং আইপিওর খরচে খাতে ব্যয় করবে।
 
গত ৩০ জুন ২০১৩ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৮৭ টাকা এবং শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) ছিল ১৪.৬৯ টাকা।
 
এই কোম্পানির ইস্যুয়ার হিসেবে কাজ করছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং সিএমএসএল ইনভেস্টমেন্ট লিমিটেড।
 
বাংলাদেশ সময়: ১০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।