ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৪
সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার মূল্যসূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে।

গত বৃহস্পতিবার সূচক বাড়ার পাশাপাশি গত সাড়ে ১৪ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে।

ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছে মোট ১ হাজার ২৮৮ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। পরবর্তীতে চলতি সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও সূচক বাড়ে।

এর আগে ২০১৩ সালের ৯ জুলাই ডিএসইতে সর্বোচ্চ এক হাজার ২৯৪ কোটি ৬১ লাখ ৫৯ হাজার টাকা লেনদেন হয়।

গত বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল মোট ৯৬৬ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা ছিল ১৪ মাসের সর্বোচ্চ লেনদেন।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৪ পয়েন্টে অবস্থান করে। তবে ডিএস-৩০ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ৮৮৯ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ১৪৯ পয়েন্টে স্থির হয়।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দাম।

টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করে- আরএসআরএম স্টিল, বেক্সিমকো, আরএকে সিরামিকস, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন, বিডি বিল্ডিং, অ্যাপোলো ইস্পাত, পিএলএফএসএল, সামিট পাওয়ার ও লাফার্জ সুরমা।

লেনদেন হয়েছে মোট ৯৯২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের কার্যদিবস রোববার লেনদেন হয়েছিল মোট ৯৮১ কোটি ৩৫ লাখ ৯১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এর আগে বেলা ১১টা ০৫ মিনিটে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে ৪ হাজার ৮৯৯ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৮৯৬ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ১৫১ পয়েন্ট হয়।

দুপুর ১২টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯১৫ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ৮৯৭ পয়েন্টে এবং ডিএসইএস সূচক সামান্য বেড়ে এক হাজার ১৫৪ পয়েন্ট হয়।

দুপুর পৌনে ১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৭ পয়েন্টে অবস্থান করে। এ ছাড়া ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট কমে এক হাজার ৮৯৮ পয়েন্টে এবং ডিএসইএস সূচক সামান্য বেড়ে এক হাজার ১৫৫ পয়েন্টে স্থির হয়।

বাংলাদেশ সময় : ১১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৪/আপডেটেড : ১২০৮ ঘণ্টা/আপডেটেড : ১২৫১ ঘণ্টা/আপডেটেড : ১৪৪০ ঘণ্টা 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।