ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

রতনপুর স্টিলের মুনাফা কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৪
রতনপুর স্টিলের মুনাফা কমেছে

ঢাকা: সদ্য পুঁজিবাজারে তালিকাভুক্ত রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেডের (আরএসআরএম) চলতি অর্থবছরের তৃতীয় প্রান্তিকে মুনাফা ও শেয়ার প্রতি আয় (ইপিএস) কমেছে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।



২০১৩ সালে জুলাই থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত নয় মাসে কোম্পানির কর পরিশোধের পর মুনাফা হয়েছে ১২ কোটি ৩৮ লাখ ৫০ হাজার টাকা ও ইপিএস ৪ টাকা ১৮ পয়সা। এর আগের অর্থবছরের একই সময়ে আরএসআরএম-এর মুনাফা হয়েছিল ১৫ কোটি ৩৬ লাখ ৯০ হাজার টাকা ও ইপিএস ৫ টাকা ১৯ পয়সা।

এদিকে ২২ সেপ্টেম্বর সোমবার কোম্পানির শেয়ার লেনদেন শুরু হয়েছে। এদিন বেলা সাড়ে ১১টার দিকে কোম্পানিটির শেয়ার দর ৩৯ টাকা ৩০ পয়সা বা ৯৮ দশমিক ২৫ শতাংশ বেড়ে ৭৯ টাকা ৩০ পয়সায় লেনদেন হচ্ছিল।

গত ১০ সেপ্টেম্বর রতনপুর স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (আরএসআরএম) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তালিকাভুক্ত হয়। একই সঙ্গে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও কোম্পানিটি তালিকাভুক্ত হয়।

আরএসআরএম কোম্পানির প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লাটারির ড্র গত ১৪ আগস্ট অনুষ্ঠিত হয়।
 
কোম্পানিটির আইপিওতে সাধারণ বিনিয়োগকারী এবং প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে চাহিদার চেয়ে ছয়গুণ আবেদন জমা পড়ে।
 
আইপিওতে মোট ৬০০ কোটি টাকার মধ্যে স্থানীয় বিনিয়োগকারীদের কাছ থেকে ৫৪৭ কোটি টাকা এবং প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে প্রায় ৫৩ কোটি টাকার আবেদন জমা পড়ে।
 
গত ১৩ জুলাই থেকে ১৭ জুলাই পর্যন্ত স্থানীয় বিনিয়োগকারীদের কাছ থেকে আবেদন সংগ্রহ করা হয় এবং প্রবাসী বিনিয়োগকারীদের কাছ থেকে ২৬ জুলাই পর্যন্ত অবেদন নেওয়া হয়।
 
কোম্পানিটি আইপিওর মাধ্যমে বাজারে মোট ২ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করে। অভিহিত মূল্য ১০ টাকার সঙ্গে ৩০ টাকা প্রিমিয়াম নিয়ে প্রতিটি শেয়ারের ইস্যুমূল্য নির্ধারণ করা হয়  ৪০ টাকা।

আইপিও’র মাধ্যমে ১০০ কোটি টাকা উত্তোলন করে চলতি মূলধন অর্থায়ন, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে বলে কোম্পানিটি জানিয়েছে।
 
এ কোম্পানির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও ট্রাস্ট ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড।

বাংলাদেশ সময় : ১১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।