ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই ও ক্যালকাটা এক্সচেঞ্জের মধ্যে সমঝোতা স্মারক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৪
ডিএসই ও ক্যালকাটা এক্সচেঞ্জের মধ্যে সমঝোতা স্মারক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা : ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও ক্যালকাটা স্টক এক্সচেঞ্জ লিমিটেড উভয় দেশের পুঁজিবাজার উন্নয়নে নিয়মিত নলেজ শেয়ারিং ও সর্বোত্তম চর্চা বিনিময় নিয়ে সম্প্রতি একটি সমঝোতা স্মারক স্বাক্ষর সই করেছে।

এই সমঝোতা স্মারকে ডিএসই’র পক্ষে স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা ও ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বি. মাধব রেড্ডি।



সমঝোতা স্মারক স্বাক্ষর শেষে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা বলেন, নিকটতম আন্তর্জাতিক স্টক এক্সচেঞ্জ হিসেবে ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের শতাব্দী প্রাচীন অভিজ্ঞতা ও চর্চা আন্তঃবিনিময়ের মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ উপকৃত হবে বলে প্রত্যাশা করছে। মূলত সহযোগিতার মাধ্যমে পারস্পরিক সুবিধার স্বার্থে এই সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে, বিশেষ করে প্রশিক্ষণ এবং পারস্পরিক সুবিধার ক্ষেত্রে।

তিনি বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে ডিএসই ক্যালকাটা বিশ্ববিদ্যালয় ও ক্যালকাটা স্টক এক্সচেঞ্জ সেন্টার অব এক্সিলেন্সি ইন ফিন্যান্সিয়াল মার্কেটসের সঙ্গে কাজ করার সুযোগ স্থাপিত হয়েছে। যা ভবিষ্যতে বাংলাদেশের ক্যাপিটাল মার্কেটের উন্নয়নের ক্ষেত্রে জ্ঞানলব্ধ রিসার্চ ও প্রশিক্ষণের মাধ্যমে বিশেষ ভূমিকা রাখবে। ইতিমধ্যে বাংলাদেশ-চীন-ভারত-মায়ানমার ইকোনমিক কানেকটিভিটি ফোরামের অংশ হিসেবে এই দেশগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে আন্তর্জাতিক লজিস্টিক অ্যান্ড ফিন্যান্স অ্যাসোসিয়েশন গঠন করা হয়েছে। এই অ্যাসোসিয়েশনের অন্যতম লক্ষ্য হলো বিভিন্ন আন্তর্জাতিক শেয়ারবাজারকে একটি প্ল্যাটফর্মে নিয়ে আসা।

ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও বি. মাধব রেড্ডি বলেন, যদিও উভয় স্টক এক্সচেঞ্জ স্ব স্ব দেশের আইন দ্বারা পরিচালিত। কিন্তু উভয় দেশের অভিন্ন ইতিহাস এবং উদ্দেশ্য এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে আবারও একসঙ্গে নতুন সম্পর্কে আবদ্ধ করেছে। এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে স্টক এক্সচেঞ্জের ব্যবসা বিষয়ক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উভয় এক্সচেঞ্জের জ্ঞান, তথ্য এবং পুঁজিবাজারের দীর্ঘস্থায়ী উন্নয়নের ব্যাপারে উভয় পক্ষের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে নিয়মিত যোগাযোগ রক্ষা করতে পারবে।

উভয় এক্সচেঞ্জের উন্নয়নের লক্ষ্যে স্ব স্ব নিয়ন্ত্রক সংস্থার অনুমতি স্বাপেক্ষে এই সমঝোতা স্মারকের আওতা বৃদ্ধি করা যাবে বলে উভয় এক্সচেঞ্জের প্রতিনিধি আশাবাদ ব্যক্ত করেন।   এ সময় অনারারী কন্সোল-রিপাবলিক অব পর্তুগাল মি. রবি পোদ্দার, ক্যালকাটা স্টক এক্সচেঞ্জের প্রাক্তন পরিচালক মি. সুরেশ কুমার কৌশিক, মহাব্যবস্থাপক এমএভি রাজু, উপ-মহাব্যবস্থাপক ধিরাজ চক্রবর্তী এবং ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেক, বোর্ড অ্যান্ড কর্পোরেট অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক মোহাম্মদ আসাদুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় : ১৭৩২ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।