ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে বিদেশী বিনিয়োগ বেড়েছে ৩২২ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৪
ডিএসইতে বিদেশী বিনিয়োগ বেড়েছে ৩২২ শতাংশ

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সেপ্টেম্বর মাসে বিদেশী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ বেড়েছে ৩২২ শতাংশ। সেপ্টেম্বরে ডিএসইতে বিদেশীদের নিট বিনিয়োগ হয়েছে ৪৩৫ কোটি ৫৫ লাখ ৭ হাজার ৮৯২ টাকা এবং আগস্টে এ পরিমাণ ছিল ১২ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ১০৪ টাকা।



অন্যদিকে, আগস্ট মাসের তুলনায় সেপ্টেম্বর মাসে ডিএসইতে বিদেশী লেনদেন বেড়েছে ১৩৭ শতাংশ। সেপ্টেম্বরে মোট বিদেশী লেনদেন হয়েছে ৭৫২ কোটি ৯৫ লাখ ৬৩ হাজার ১৬৭ টাকা এবং আগস্টে মোট লেনদেন হয়েছিল ৩১৭ কোটি ৪০ লাখ ৫৫ হাজার ২৭৫ টাকা।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সেপ্টেম্বর মাসে বিদেশী বিনিয়োগকারীরা মোট লেনদেন করেছেন ৭৫২ কোটি ৯৫ লাখ ৬৩ হাজার ১৬৭ টাকা। যার মধ্যে শেয়ার কিনেছেন ৫৮৯ কোটি ৬০ লাখ ৪০ হাজার ৪০২ টাকার এবং বিক্রি করেছে ১৬৩ কোটি ৩৫ লাখ ২২ হাজার ৭৬৫ টাকার।

আগস্ট মাসে বিদেশী বিনিয়োগকারীরা মোট লেনদেন করেছিলেন ৩১৭ কোটি ৪০ লাখ ৫৫ হাজার ২৭৫ টাকা। যার মধ্যে শেয়ার ক্রয় করেছিলেন ১৬৪ কোটি ৯৩ লাখ ৮ হাজার ৬৮৯ টাকা এবং বিক্রি করেছিলেন ১৫২ কোটি ৪৭ লাখ ৪৬ হাজার ৫৪৫ কোটি টাকার।

অর্থাৎ সেপ্টেম্বর মাসে বিদেশী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ দঁড়িয়েছে ৪৩৫ কোটি ৫৫ লাখ ৭ হাজার ৮৯২ টাকা। যা আগস্ট মাসের তুলনায় ৩২২ শতাংশ বেশি।

গত আগস্ট মাসে ডিএসইতে বিদেশী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ ছিল ১২ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ১০৪ টাকা।

গত জুলাই মাসে বিদেশী বিনিয়োগকারীরা ২৫৩ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৯৪১ টাকার এবং জুন মাসে ৬০২ কোটি ৩৮ লাখ ৬০ হাজার ২২৭ টাকার শেয়ার লেনদেন করেন।

জুলাই মাসে বিদেশী বিনিয়োগকারীরা শেয়ার ক্রয় করেন ১৬৬ কোটি ৪৫ লাখ ২২ হাজার ৭০ টাকার এবং বিক্রি করেন ৮৬ কোটি ৮০ লাখ ৯৩ হাজার ৮৭১ টাকার। ফলে ওই মাসে নিট বিনিয়োগ ছিল ৭৯ কোটি ৬৪ লাখ ২৮ হাজার ১৯৯ টাকা।

জুন মাসে বিদেশী বিনিয়োগকারীরা শেয়ার ক্রয় করেন ৪৮২ কোটি ৫১ লাখ ৫ হাজার ৪৫৯ টাকার এবং বিক্রি করেছিলেন ১১৯ কোটি ৮৭ লাখ ৫৪ হাজার ৭৬৯ টাকার। ফলে ওই মাসে নিট বিনিয়োগ ছিল ৩৬২ কোটি ৬৩ লাখ ৫০ হাজার ৬৯০ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, আক্টোবর ০১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।