ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ২৫ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৪
ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় ২৫ কোটি টাকা

ঢাকা: চলতি অর্থবছরের সেপ্টেম্বর মাসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সরকারের রাজস্ব আয় সামান্য বেড়েছে। সেপ্টেম্বরে সরকারের রাজস্ব আয় হয়েছে প্রায় ২৫ কোটি টাকা।

আগস্টে যা ছিল ২০ কোটি টাকার বেশি।

ডিএসই সূত্রে জানা যায়, ডিএসই থেকে সরকার সেপ্টেম্বর মাসে মোট ২৪ কোটি ৯৪ লাখ ৩০ হাজার ২১০ টাকা রাজস্ব পেয়েছে। গত আগস্ট মাসে ডিএসই থেকে সরকার মোট রাজস্ব পেয়েছিল ২০ কোটি ১৪ লাখ ০৬ হাজার ৭৬২ টাকা। সুতরাং সেপ্টেম্বর মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আয় বেড়েছে ৪ কোটি ৮০ লাখ ২৩ হাজার ৪৪৮ টাকা।

 ডিএসইর জমা দেওয়া রাজস্ব দুই খাত থেকে সংগ্রহ করা হয়। এর মধ্যে ডিএসইর সদস্য কোম্পানি বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি বাবদ।
 
সদস্য কোম্পানি বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে সেপ্টেম্বর মাসে মোট ১৭ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৩৬২ টাকা এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি বাবদ ৭ কোটি ৩৬ লাখ ২০ হাজার ৮৪৮ টাকা সংগ্রহ করে মোট ২৪ কোটি ৯৪ লাখ ৩০ হাজার ২১০ টাকা সরকারের রাজস্ব খাতে জমা দিয়েছে ডিএসই কর্তৃপক্ষ।

ডিএসইর সদস্য কোম্পানি বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে চলতি অর্থবছরের জুলাই মাসে মোট ৪ কোটি ১১ লাখ ৫৫ হাজার ৯৬৩ টাকা, আগস্ট মাসে ১২ কোটি ৬৫ লাখ ৮৭ হাজার ৬৫৮ টাকা, সেপ্টেম্বর মাসে ১৭ কোটি ৫৮ লাখ ৯ হাজার ৩৬২ টাকা সংগ্রহ করে ঢাকা কর অঞ্চল-৭ এ জমা দেওয়া হয়।

অন্যদিকে, উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি বাবদ জুলাই মাসে ২ কোটি ৪০ লাখ ৫১ হাজার ৮৪৭ টাকা, আগস্ট মাসে ৭ কোটি ৪৮ লাখ ১৯ হাজার ১০৪ টাকা এবং সেপ্টেম্বর মাসে ৭ কোটি ৩৬ লাখ ২০ হাজার ৮৪৮ টাকা সংগ্রহ করে ঢাকা কর অঞ্চল-৭ এ জমা দেওয়া হয়।
 
আয়কর অধ্যাদেশ ১৯৮৪ ধারার ৫৩ বিবিবির আওতায় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ২০১৪-২০১৫ অর্থবছরের লেনদেনের ওপর এই কর সংগ্রহ করে সরকারের রাজস্ব খাতে জমা দেয়।
 
বাংলাদেশ সময়: ১০৫৬ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।