ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সিএসইর নতুন দুই সূচক চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৪
সিএসইর নতুন দুই সূচক চালু

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২ অক্টোবর রোববার নতুন দুটি সূচক চালু করা হয়েছে। এগুলো হলো- সিএসআই বা শরীয়াহ সূচক ও সিএসই-৫০ বা বেঞ্চমার্ক সূচক।



বেলা ১১টায় সিএসইর ঢাকা অফিসে আনুষ্ঠানিকভাবে সূচক দুটি উদ্বোধন করা হয়। সিএসইর চেয়ারম্যান ড. মো. আব্দুল মজীদ সূচক উদ্বোধন করেন।

১৭টি খাতের ৬৩টি ইসলামী শরীয়াহ ভিত্তিক কোম্পানি নিয়ে গঠন করা হয়েছে শরীয়াহ সূচক।

অন্যদিকে তারল্য অবস্থা ও আর্থিক সক্ষমতা এবং বাজার মূলধনের ভিত্তিতে ১৩টি খাতের ৫০টি কোম্পানি নিয়ে হবে বেঞ্চমার্ক সূচক। ১৩টি খাত হলো- ব্যাংক, এনার্জি, ওষুধ ও রসায়ন, টেলিযোগাযোগ, বিবিধ, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, আর্থিক প্রতিষ্ঠান, সেবা ও আবাসন, সিমেন্ট, জীবন বীমা, বস্ত্র ও পোশাক ও সিরামিক।

উভয় সূচকেরই ভিত্তি পয়েন্ট ধরা হয়েছে ১০০০। সূচকগুলো হালনাগাদ রাখতে প্রতি ৬ মাস পর পর জুন ও ডিসেম্বর শেষে কোম্পানিগুলোর কার্যক্রম মূল্যায়ন করা হবে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদিত কোনো শরীয়াহ বোর্ড না থাকায় ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জকে (এনএসই) এই সূচক চালু করার দায়িত্ব দেওয়া হয়েছিল। পরবর্তীতে বিএসইসি এই সূচক চালুর অনুমোদন দেয়।

সিএসই সূত্রে জানা গেছে, এই সূচক চালু করতে ২০১৩ সালের ২৫ আগস্ট পরামর্শক প্রতিষ্ঠান এনএসইর সঙ্গে সিএসইর মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি হয়।

বাংলাদেশ সময় : ১০৩৯ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।