ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

নতুন সূচকে বাজারে নতুন বিনিয়োগকারী আসবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৪
নতুন সূচকে বাজারে নতুন বিনিয়োগকারী আসবে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নতুন দুই সূচক চালু হওয়ায় বাজারে নতুন বিনিয়োগকারী আসবে বলে আশা প্রকাশ করেছেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুুল মজিদ।

রোববার বেলা ১১টায় সিএসইর ঢাকা অফিসে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে সূচক দুটি উদ্বোধন করা হয়।



উদ্বোধনী অনুষ্ঠানে আবদুুল মজিদ বলেন, সিএসইতে নতুন দুই সূচক চালুর ফলে বিনিয়োগকারীরা এখন সুচিন্তিতভাবে বাজারে বিনিয়োগ করতে পারবেন। ফলে বাজারে বিনিয়োগ বাড়বে।

তিনি আরও বলেন, ‘শরিয়াহ সূচক ও সিএসই-৫০ বা বেঞ্চমার্ক সূচক সম্পর্কে বিনিয়োগকারী ও শেয়ারহোল্ডারদের অবহিত করতে প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হবে। আর এই দুই সূচকের আওতায় মিউচ্যুয়াল ফান্ড, করপোরেট বন্ড ও ‘জেড’ ক্যাটাগরির কোম্পানিগুলো থাকবে না। ভবিষ্যতে ইনডেক্স বেইজ ডেরিভিটিভ মার্কেট চালুর ক্ষেত্রে এ দুইটি সূচকের সহায়তা নেওয়া হবে। সিএসইর তালিকাভুক্ত কোম্পানিগুলোর গত ৫ বছরের তথ্যের ভিত্তিতে এসব সূচক তৈরি করা হয়েছে। ’

সিএসইর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ সাজিদ হোসেন বলেন, সুনির্দিষ্টভাবে বাজারের গতিবিধি (মার্কেট মুভমেন্ট) বোঝার লক্ষ্যে সিএসই-৫০ বেঞ্চমার্ক সূচক চালু করা হয়েছে। এতে দেশের পুঁজিবাজার সমৃদ্ধ হবে। এ দু্ই সূচক ভারতের ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের (এনএসই) সহযোগিতায় তৈরি করা হয়েছে। ভবিষ্যতে এ দুটি সূচকের সহায়তায় এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ) চালু করা হবে। একইভাবে ডেরিভিটিভস মার্কেট চালু করা হবে। প্রথমাবস্থায় ইনডেক্স ডেরেভিটিভস চালু করা হবে। বর্তমানে সিএসইতে সিএসই-৩০ সূচক চালু রয়েছে। তবে পরবর্তী সময়ে আস্তে আস্তে তা বন্ধ করে দেওয়া হবে।

শরিয়াহ ইনডেক্স সম্পর্কে তিনি বলেন, শরিয়াহ ইনডেক্স পর্যবেক্ষণের জন্য আমরা একটি কমিটি গঠন করেছি। তারা সব সময় কোম্পানিগুলোর বর্তমান অবস্থা পর্যবেক্ষণ করবেন। আর ২০১০ সালের ৪ জুলাই থেকে শরিয়াহ ইনডেক্সের ভিত্তি বছর ধরা হয়েছে। ২০০৯ সালের ২ জুলাই থেকে সিএসই-৫০ বেঞ্চমার্ক সূচকের ভিত্তি বছর ধরা হয়েছে। এসব সূচকের ভিত্তি পয়েন্ট ১ হাজার। সিএসইর তালিকাভুক্ত ৬৩টি কোম্পানি শরিয়াহ সূচকে অন্তর্ভুক্ত থাকবে সিএসইর তালিকাভুক্ত ৬৩টি কোম্পানি শরিয়াহ সূচকে অন্তর্ভুক্ত থাকবে যা দেখা যাবে।

এক প্রশ্নের জবাবে সৈয়দ সাজিদ হোসেন বলেন, যদি কোনো কোম্পানি শরীয়াহ মোতাবেক বিনিয়োগ না করে তবে আমরা সে কোম্পানিগুলোকে তালিকা থেকে বাদ দেব। আর বিনিয়োগকারীরা সে কোম্পানিতে আর বিনিয়োগ রাখবে কি-না সেটা তাদের সিদ্ধান্ত। তবে কোম্পানিগুলো শরীয়াহ মোতাবেক পণ্য উৎপাদন করছে কি-না তা আমরা তদারকি করে বিনিয়োগকারীদের অবহিত করবো।

সংবাদ সম্মেলনে আরও উপস্তিত ছিলেন- সিএসইর পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, মমতাজ উদ্দিন, মাইনুল ইসলাম মাহমুদ ও শামসুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১৪

** সিএসইর নতুন দুই সূচক চালু

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।