ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

আরগন ডেনিমস ও সলভো কেমিক্যালেকে জরিমানা

সিনিয়র কপেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪
আরগন ডেনিমস ও সলভো কেমিক্যালেকে জরিমানা

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত আরগন ডেনিমস ও সলভো কেমিক্যাল কোম্পানিকে জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি কোম্পানি দুটিকে আগামী ৩ বছরের মধ্যে কোনো ধরনের অর্থ উত্তোলনে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।


 
মঙ্গলবার বিএসইসি’র নিয়মিত কমিশন সভায় এ জরিমানা করা হয় বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
 
আরগন ডেনিমস: আইপিও’র মাধ্য আরগন ডেনিমস বাজার থেকে যে অর্থ উত্তোলন করেছে তা শর্ত অনুযায়ী ব্যবহার না করে সিকিউরিটিজ আইন ভঙ্গ করেছে। উত্তোলিত অর্থ দিয়ে অনুমোদিত প্রসপেক্টাসে বর্ণিত ওয়ান ব্যাংকের স্বল্পমেয়াদী ঋণের অতিরিক্ত অর্থ পরিশোধ করেছে।
 
এছাড়া মার্কেন্টাইল ব্যাংকের কাছ থেকে ব্রিজ ফিন্যান্সের মাধ্যমে গৃহীত ঋণের অতিরিক্ত অর্থ এবং লংকাবাংলা ফিন্যান্সের কাছ থেকে নেওয়া স্বল্পমেয়াদী ঋণের ৩ কোটি টাকা পরিশোধ করেছে। যা প্রসপেক্টাসে উল্লেখ ছিল না।
 
অন্যদিকে কোম্পাটিটি ব্যাংকিং চ্যানেল ছাড়া বিভিন্ন সরবরাহকারী/ঠিকাদারকে নির্মাণ সামগ্রী ক্রয় বাবদ ২৭ কোটি ৯৪ লাখ টাকা নগদ পরিশোধ করেছে এবং নির্মাণ সংক্রান্ত কাজে নিযুক্ত শ্রমিকদের তদারকির জন্য এভরিওয়ে ইঞ্জিনিয়ারিংকে নিযুক্ত করে। বিভিন্ন ধাপের কাজ শেষে শ্রমিক সরবরাহকারী ঠিকাদার কর্তৃক দাখিলকৃত বিল পরিশোধ করেছে আরগন ডেনিমস।
 
আইন লঙ্ঘনের কারণে এ কোম্পানিকে কমিশন ৩০ লাখ টাকা জরিমানা করেছে এবং আগামী তিন বছর কোম্পানিটি পুঁজিবাজার থেকে কোনো ধরনের মূলধন উত্তোলন করতে পারবে না বলে সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।
 
সলভো কেমিক্যাল: কোম্পানিটি আইপিওর মাধ্যমে সংগৃহীত অর্থ অনুমোদিত প্রসপেক্টাস এবং কনসেন্ট লেটারের শর্ত অনুযায়ী ব্যবহার করেনি। স্যালভো কেমিক্যাল প্রসপেক্টাসে উল্লেখিত আইপিওর মাধ্যমে সংগৃহীত ২৬ কোটি টাকার জায়গায় ২৪ কোটি টাকা সংগ্রহ করেছে। আর বাকি ২ কোটি টাকা খরচ হয়নি। কিন্তু কোম্পানিটি বিএসইসিতে দাখিল করা রিপোর্টে ২৬ কোটি টাকা খরচ দেখিয়েছে।
 
এছাড়া কোম্পানিটি ২২ লাখ ১০ হাজার টাকা ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে ব্যয় না করে নগদ ব্যয় করেছে।
 
এতে কোম্পানিটি সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় ৫ কোটি টাকা জরিমানা করা হয়েছে এবং আগামী ৩ বছরের জন্য পুঁজিবাজার থেকে কোনো ধরনের অর্থসংগ্রহ ( মূলধন বাড়ানো) না করার নির্দেশ দিয়েছে বিএসইসি।
 
বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।