ঢাকা, বুধবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাপক দরপতন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৪
ব্যাপক দরপতন

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ব্যাপক দরপতন হয়েছে। একই সঙ্গে কমেছে মূল্যসূচক ও লেনদেনের পরিমাণ।



ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১০৯ পয়েন্ট কমে ৫ হাজার ১৭৬ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক ৪৩ পয়েন্ট কমে এক হাজার ৯৫৪ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ২৪ পয়েন্ট কমে এক হাজার ২১৭ পয়েন্টে স্থির হয়।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৪টির, কমেছে ২৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির দাম।

টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করে- যমুনা অয়েল, তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা, পদ্মা অয়েল, ফ্যামিলিটেক্স, ডেল্টা লাইফ, পেনিনসুলা, মেঘনা পেট্রোলিয়াম ও বিএসসি।

লেনদেন হয়েছে মোট ৬৮৭ কোটি ২৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছিল মোট ৮১৪ কোটি ৪১ লাখ টাকা।         

এর আগে বেলা ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ২০ পয়েন্ট কমে ৫ হাজার ২৬৪ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ১০ পয়েন্ট কমে এক হাজার ৯৮৭ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৫ পয়েন্ট কমে এক হাজার ২৩৭ পয়েন্ট হয়।

পৌনে ১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৫৬ পয়েন্ট কমে ৫ হাজার ২২৮ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে এক হাজার ৯৭৩ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ১৩ পয়েন্ট কমে এক হাজার ২২৮ পয়েন্টে স্থির হয়।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইট সূত্রে জানা যায়, এদিন সিএসইর সিএসসিএক্স সূচক ২১৩ পয়েন্ট কমে ৯ হাজার ৬৯৮ পয়েন্টে অবস্থান করে। এছাড়া সিএসই-৩০ সূচক ৩২৫ পয়েন্ট কমে ১৩ হাজার ১৬৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৪৮ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৬১ পয়েন্টে দাঁড়ায়।

স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২২৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৮টির, কমেছে ১৯১টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির দাম।

লেনদেন হয় মোট ৪৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময় : ১১০৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৪/আপডেটেড : ১২৫২ ঘণ্টা/আপডেটেড : ১৪৪৩ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।