ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

দুই বছরের সর্বনিম্ন দরে ইউনাইটেডের শেয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪
দুই বছরের সর্বনিম্ন দরে ইউনাইটেডের শেয়ার

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের ইউনাইটেড এয়ারওয়েজের শেয়ার দর গত দুই বছর আগের অবস্থানে নেমে এসেছে।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ৮০ পয়সা বা ৭ দশমিক ২৭ শতাংশ দর হারিয়ে কোম্পানিটি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) টপটেন লুজার তালিকার দ্বিতীয় স্থানে নেমে আসে।



দিনভর এই শেয়ার ১০ টাকা ২০ পয়সা থেকে ১০ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়। সর্বশেষ লেনদেন হয় ১০ টাকা ২০ পয়সায়।

গত ২৪ সেপ্টেম্বর ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরী ইউনাইটেড এয়ারওয়েজের চেয়ারম্যানের দায়িত্ব থেকে পদত্যাগ করার পর চরম বিশৃঙ্খলা সৃষ্টি হয় প্রতিষ্ঠানটিতে। এক পর্যায়ে এয়ারওয়েজটির সব ফ্লাইট বন্ধ হয়ে গেলে চরম ভোগান্তিতে পড়েন এর যাত্রীরা। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার বিক্রি করতে মরিয়া হয়ে ওঠেন। ওই সময় এ শেয়ারের দর সার্কিট ব্রেকারের সর্বনিম্ন সীমায় চলে আসে।

পরবর্তীতে ইউনাইটেড এয়ারওয়েজের চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় মোহাম্মদ মাহাতাবুর রহমানকে। আর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক পদে রাখা হয়েছে ক্যাপ্টেন তাসবিরুল আহমেদ চৌধুরীকে ও ভাইস চেয়ারম্যান হয়েছেন শাহিনুর আলম।

অন্যদিকে গত ২৪ থেকে ২৬ সেপ্টেম্বর ইউনাইটেড এয়ারওয়েজে চরম বিশৃঙ্খল অবস্থা সৃষ্টির কারণ অনুসন্ধানে ইতিমধ্যে তিন সদস্যের কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ইউনাইটেড এয়ারওয়েজের কার্যক্রম স্থগিত, পর্ষদ পুনর্গঠন এবং পুনরায় কার্যক্রম চালুসহ সম্প্রতি কোম্পানিটির বাণিজ্যিক পরিস্থিতি নিয়ে তদন্ত করবে বিএসইসি।

৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বিএসইসির পরিচালক আবুল কালামকে। অন্য দুই সদস্য হলেন- বিএসইসির সদস্য নজরুল ইসলাম ও আল মাসুম মৃধা।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা যায়।

এ ছাড়া দাম কমার প্রথম অবস্থানে ছিল মিউচ্যুয়াল ফান্ড খাতের ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড। এদিন এ ইউনিটের দর ৭০ পয়সা বা ৯ দশমিক ৮৬ শতাংশ কমে সর্বশেষ লেনদেন হয় ৬ টাকা ৪০ পয়সায়।

দিনভর এ ইউনিট ৬ টাকা ৪০ পয়সা ৭ টাকায় লেনদেন হয়।  

এরপর দর কমার তৃতীয় স্থানে ছিল শ্যামপুর সুগার, চতুর্থ হাক্কানি পাল্প, পঞ্চম পদ্মা লাইফ ইন্স্যুরেন্স, ষষ্ঠ কাশেম ড্রাইসেল, সপ্তম ইসলামিক ফিন্যান্স, অষ্টম আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, নবম ইনফরমেশন সর্ভিসেস নেটওয়ার্ক এবং দশম স্থানে ছিল রেনউইক যজ্ঞেশ্বর।
 
বাংলাদেশ সময় : ১৭০২ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।