ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সিএসইতে যেভাবে ইন্টারনেটে লেনদেন করা যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৪
সিএসইতে যেভাবে ইন্টারনেটে লেনদেন করা যাবে ছবি: রাশেদ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগকারী বাড়ানো ও তাদের সুবিধার জন্য অনলাইন ট্রেডিং ব্যবস্থা চালু করেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। এ উদ্দেশ্যে তারা ‘সিএসই ইন্টারনেট ট্রেড ফেয়ার-২০১৪’ আয়োজন করেছে।


 
বুধবার (২২ অক্টোবর) রাজধানীর ইন্সস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি) আয়োজিত এ মেলা শুরু হয়েছে।
 
একজন নতুন বিনিয়োগকারীকে সিএসই’র ইন্টারনেট ট্রেডিং সার্ভিসের মাধ্যমে লেনদেন করতে হলে প্রথমে ডিপোজিটরি পার্টিসিপেন্টে (ডিপি) একটি বিও হিসাব খুলতে হবে। এরপর সিএসই’র নিবন্ধিত ব্রোকারেজ হাউজে ক্লায়েন্টস অ্যাকাউন্ট খুলতে হবে। অ্যাকাউন্ট খোলার জন্য নির্ধারিমত ফর্মে আবেদন করতে হবে এবং প্রয়োজনীয় তথ্যাদি সরবরাহ করতে হবে। প্রয়োজনীয় তথ্যের মধ্যে রয়েছে- নাম ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর ইত্যাদি।
 
সেকেন্ডারি শেয়ারবাজারে বিনিয়োগকারীকে প্রথমে তার ব্রোকারেজ হাউজে ইন্টারনেট ইনভেস্টর হিসেবে নিবন্ধিত হতে হবে। এসময় অবশ্যই তাকে সক্রিয় ই-মেইল ও জন্ম তারিখ সরবরাহ করতে হবে। এরপর ব্রোকারেজ হাউজ তাকে একটি আইডি ও পাসওয়ার্ড দেবে। যার মাধ্যমে যেকোনো স্থান থেকে শেয়ার ক্রয়-বিক্রয় করা যাবে। তবে অবশ্যই ইন্টারনেট ব্রাউজার এক্সপ্লোরার-৭ থাকতে হবে। পরবর্তী ভার্সন হতে হবে এবং ডিভাইসে জাভা রান টাইম সফটওয়্যার থাকতে হবে।
 
যেভাবে লগ-ইন করতে হবে: বিনিয়োগকারীর আইডিতে লগ-ইন করতে ব্রাউজারের মাধ্যমে www.bangladeshstockmarket.com ওয়েব পেজটি খুলতে হবে। সেখানে প্রয়োজনীয় ইউজার আইডি ও পাসওয়ার্ড দিলে সিএসই ইন্টারনেট ট্রেডিং সিস্টেমে প্রবেশ করতে হবে।
 
বাজারের তথ্য: লগ-ইন করার পর ইউজার তার হোমস্ক্রিন দেখতে পাবে। যেখানে সে বাজার বিষয়ক বিভিন্ন তথ্যাদি পাবে। যার মধ্যে থাকবে মার্কেট নিউজ, টপ টেন গেইনার, টপ টেন লুজার, বিভিন্ন মার্কেট ইনডেক্স ইত্যাদি।
 
বাজার পর্যবেক্ষণ: বাজার পর্যবেক্ষণের জন্য প্রত্যেক ইউজারের হোমপেজে রয়েছে মার্কেট ওয়াচ। একটি মার্কেট ওয়াচে সর্বোচ্চ ৫০টি স্ক্রিপ্ট যুক্ত করা যায়। মার্কেট ওয়াচ দেখতে হলে- মেনুবারে Market অপশনে যেতে হবে। সেখানে Market Watch ক্লিক করলেই দেখতে পাওয়া যাবে। নতুন কোনো স্ক্রিপ্ট যুক্ত করতে হলে Addsymbol বাটন ক্লিক করতে হবে।
 
ক্রয়-বিক্রয় আদেশ দেওয়া: মার্কেট ওয়াচ থেকে যেকোনো স্ক্রিপ্ট সিলেক্ট করে F2 বাটন প্রেস করলে ক্রয় আদেশ এবং F3 প্রেস করে বিক্রয় আদেশ দিতে হবে। অথবা মার্কেট ওয়াচ থেকে যেকোনো স্ক্রিপ্ট সিলেক্ট করে ক্লিক করলেই যে পপ আপ মেন্যু আসবে তা থেকে ক্রয়-বিক্রয় আদেশ দেওয়া যাবে।
 
প্রথমবারের মতো কোনো ক্রয় বা বিক্রয় আদেশ দিতে চাইলে ইউজারকে তার ট্রানজেকশন অথেনটিকেশনের জন্য দ্বিতীয়বার পাসওয়ার্ড দিতে হবে। তবে পরবর্তী ক্রয়-বিক্রয়ের জন্য আর পাসওয়ার্ড দিতে হবে না।
 
স্ক্রিপ্টের বিস্তারিত তথ্য কীভাবে দেখা যাবে: মার্কেট ওয়াচ থেকে যেকোনো স্ক্রিপ্ট সিলেক্ট করে ডাবল ক্লিক করলে বিস্তারিত তথ্য দেখা যাবে। অথবা মার্কেচ ওয়াচ থেকে যেকোনো স্ক্রিপ্ট সিলেক্ট করে ক্লিক করলেই যে পপ আপ মেন্যু আসবে তা থেকে ‘Quote’ অপশনটি সিলেক্ট করে।
 
তবে ইউজার চাইলে মার্কেট ডেপথ থেকে ক্রয়-বিক্রয়ের দাম ক্লিক করার মাধ্যমে ক্রয়-বিক্রয় আদেশ দিতে পারে।
 
পেন্ডিং আদেশ কীভাবে দেখা যাবে: মেন্যুবার থেকে Equites অপশনে ক্লিক করে Order Book সিলেক্ট করার পর একটি উইন্ডো আসবে যেখানে ইউজার পেন্ডিং আদেশ দেখতে পারবে।
 
অর্ডার মডিফায়িং করার জন্য যোকোনো পেন্ডিং অর্ডারের ডান পাশে M চিহ্নিত বাটনে ক্লিক করলে একটি উইন্ডো আসবে যেখানে প্রয়োজন অনুযায়ী তথ্য পরিবর্তন করে Submit বাটন ক্লিক করলে তা মডিফাই হয়ে যাবে।
 
অর্ডার এক্সিকিউটেড হয়েছে কি-না: অর্ডার এক্সিকিউটেড হয়েছে কি-না তা দেখার জন্য মেন্যুবারে Equites অপশনে যেতে হবে। যেখানে Trade book অপশন ক্লিক করলে নতুন উইন্ডোতে অর্ডার এক্সিকিউটেড হয়েছে কি-না সেটা দেখা যাবে।
 
যেভাবে ক্যাশ বা স্টক স্টেটমেন্ট দেখা যাবে: ক্যাশ স্টেটমেন্ট দেখার জন্য মেন্যুবার থেকে Account অপশনে ক্লিক করে Margins and Limits সিলেক্ট করতে হবে এবং স্টক স্টেটমেন্ট দেখার জন্য মেন্যুবার থেকে Account অপশনে ক্লিক করে Stock Statement সিলেক্ট করতে হবে।
 
আদেশ কনফার্মেশন তথ্য: আদেশ কনফার্মেশনের তথ্য দেখার জন্য টপ মেন্যু থেকে Confirmations অপশনে ক্লিক করতে হবে। অর্ডার কনফার্মেশন সংক্রান্ত তথ্যাদি পেজের একেবারে নিচের দিকে দেখা যাবে।
 
বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।