ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

ইন্টারনেট ট্রেডিংয়ে আগ্রহী বিনিয়োগকারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪
ইন্টারনেট ট্রেডিংয়ে আগ্রহী বিনিয়োগকারীরা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) আয়োজিত মেলায় উপস্থিত বিনিয়োগকারীরা ইন্টারনেট ট্রেডিংয়ে বেশ আগ্রহী।
 
বুধবার (২২ অক্টোবর) রাজধানীর ইন্সস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশে (আইডিইবি) দুই দিনব্যাপী এই মেলা শুরু হয়েছে।


 
বৃহস্পতিবার (২৩ অক্টোবর) সকালে মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, বিনিয়োগকারীরা বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে ইন্টারনেট ট্রেডিংয়ের খুটিনাটি বিষয় জেনে নিচ্ছেন।
 
লংকা-বাংলা সিকিউরিটিজ স্টলের ইন্টারনেট ট্রেডিংয়ের খোঁজ নিচ্ছেন জোবায়ের আহমেদ। তিনি একটি বেসরকারি কোম্পানিতে চাকরি করেন। পাশাপাশি শেয়ারবাজারে বিনিয়োগও করেন তিনি।
 
বাংলানিউজকে তিনি বলেন, সিএসই যে ইন্টারনেট ট্রেডিং মেলা শুরু করেছে তা খুবই ভাল। আমাদের এখন ব্রেকারেজ হাউজে গিয়ে বা ফোনে শেয়ার ক্রয়-বিক্রয় করতে হবে না। কারণ এ পদ্ধতিতে আমরা নিজেরাই এখন শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবো।
 
তিনি আরও বলেন, ইন্টারনেট ট্রেডিংয়ের মাধ্যমে আমাকে এখন আর হাউজে উপস্থিত হতে হবে না। এমনকি আইপিও আবেদন করার জন্য ব্যাংকের দীর্ঘ লাইনেও দাঁড়াতে হবে না। ব্রোকারেজ হাউজগুলোর অনলাইনের মাধ্যমে আমি নিজেই মুহূর্তের মধ্যে এসব কাজগুলো করতে পারবো। এ বিষয়ে উভয় স্টক এক্সচেঞ্জকে আরও সচেতনতা বাড়ানো উচিত।
 
ওবায়দুল্লাহ নামের এক ছাত্র বলেন, আমাদের কাছে সবসময় স্মার্ট ফোন থাকে। আগে শেয়ার ক্রয় করার জন্য কম্পিউটার ওপেন করা লাগতো। পরে ব্রোকারেজ হাউজে ফোন দিয়ে শেয়ার ক্রয় বিক্রয় করতে হতো। কিন্তু এখন আমি নিজের স্মার্ট ফোনের মাধ্যমে শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবো।
 
তিনি আরও বলেন, সব ব্রোকারেজ হাউজের ইন্টারনেট ট্রেডিং ব্যবস্থা চালু করা উচিত। কারণ মানুষ এখন শুধু শেয়ারবাজার নিয়ে বসে থাকতে চায় না। প্রত্যেকে নিজের কাজের পাশাপাশি শেয়ারবাজারে বিনিয়োগ করতে চায়। তাই প্রত্যেকে যখন সরাসরি নিজে শেয়ার ক্রয়-বিক্রয় করতে পারবেন তখন বাজারে বিনিয়োগকারী বাড়বে এবং চাহিদা তৈরি হবে।
 
এ মেলায় অংশগ্রহণকারী ব্রোকারেজ হাউজগুলো হলো- লংকাবাংলা সিকিউরিটিজ, বি রিচ লিমিটেড, ঢাকা ব্যাংক সিকিউরিটিজ, আইসিবি সিকিউরিটিজ, আইল্যান্ড সিকিউরিটিজ, সালতা ক্যাপিটাল, রয়েল ক্যাপিটাল, আইডিএলসি সিকিউরিটিজ, অ্যাসোসিয়েটেড ক্যাপিটাল সিকিউরিটিজ, ব্রাক ইপিএল স্টক ব্রোকারেজ, বিডিবিএল সিকিউরিটিজ, ব্রিটিশ বাংলা সিকিউরিটিজ, প্রুডেনশিয়াল ক্যাপিটাল, ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ, পিএফআই সিকিউরিটিজ, মাল্টি সিকিউরিটিজ এবং শাহজালাল ইসলামী ব্যাংক সিকিউরিটিজ।
 
বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।