ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারবাজার নিয়ে ইকোসফটবিডি’র ‘স্মার্ট স্টক’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪
শেয়ারবাজার নিয়ে ইকোসফটবিডি’র ‘স্মার্ট স্টক’

ঢাকা: শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিভিন্ন সুবিধা দিতে বাজার সম্পর্কিত অত্যাধুনিক সফটওয়্যার বাজারে নিয়ে এসেছে ইকোসফটবিডি নামের এক প্রতিষ্ঠান। বিভিন্ন ব্রোকারেজ হাউজ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও ক্ষুদ্র বিনিয়োগকারীরা এ সফটওয়্যার ব্যবহার করছেন।


 
রাজধানীর ইন্সস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে, বাংলাদেশ (আইডিইবি) দুইদিনব্যাপী ‘ইন্টারনেট ট্রেডিং ফেয়ার-২০১৪’- উপলক্ষে এ সফটওয়্যার ক্রয়ে ডিসকাউন্ট দেওয়া হয়।
 
ইকোসফটবিডির সিনিয়র ট্রেডার গোলাম রসূল বলেন, মেলা উপলক্ষ্যে আমরা সফটওয়্যারটি ক্রয়ে ২৫ শতাংশ ডিসকাউন্ট দিচ্ছি। যার প্রকৃত মূল্য ১০ হাজার টাকা। মেলায় যা বিক্রি করা হচ্ছে সাড়ে সাত হাজার টাকায়। এছাড়া প্রতিবছর এ সফটওয়্যার ব্যবহারকারীকে দুই হাজার টাকা রিনিউ ফি দিতে হবে। তবে সফটওয়্যার ক্রয়ে কেউ এককালীন টাকা পরিশোধ করতে না পারলে চারটি ইন্সটলমেন্টে তা পরিশোধ করা যাবে।

সফটওয়্যারটিতে ১৯৯০ সাল থেকে সকল তথ্য পাওয়া যাবে বলেও তিনি জানান।
 
 ‘স্মার্ট স্টক’ সফটওয়্যারের মাধ্যমে বিনিয়োগকারীরা যেসব সুবিধা পাবেন তা হলো- প্রতি মুহূর্তে ডিএসই ও সিএসই’র সকল নিউজ ও শেয়ার মূল্য আপডেট পাবে, শেয়ার মূল্য অ্যালার্ট, সকল কোম্পানির ফান্ডামেন্টাল তথ্য, কোম্পানির তথ্য সম্বলিত বিভিন্ন গ্রাফ, কোম্পানির গত ৭ বছরের শেয়ার মূল্য, মার্কেট চলাকালীন সময় ক্রয়/বিক্রয প্রেসারসহ রিয়েলটাইম মিনিট চার্ট, সকল শেয়ারের ক্রয়/বিক্রয় অর্ডার বুক, MACD, RSI, MFI, Bollinger Band, EMA, WMA, Stochastic, Byu/Sell Pressure সহ অর্ধশতাধিক টেকনিক্যাল ইন্ডিকেটর।
 
এছাড়া এ সফটওয়্যারের মাধ্যমে সকল কোম্পানির ফান্ডামেন্টাল ডাটা এনালাইসিস করে ভাল কোম্পানি বাছাই করার সুবিধা, বিও অ্যাকাউন্ট, ডেইলি ট্রানজেকশন, কমিশনসহ হিসাব করে সম্পূর্ণ পোর্টফোলিও ম্যানেজমেন্ট ফিচার, মাসিক, বাৎসরিক ও কোম্পানি অনুযায়ী মুনাফা-লোকসানের হিসাব দেখার সুবিধা পাওয়া যাবে।
 
বৃহস্পতিবার মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ইকোসফটবিডি’র স্টলে দর্শনার্থীদের প্রচণ্ড ভিড়। সব বিনিয়োগকারী অত্যন্ত আগ্রহের সাথে তাদের এ সফটওয়্যারের কার্যক্রম পর্যবেক্ষণ করছেন।
 
তিনি বলেন, আমরা উভয় স্টক এক্সচেঞ্জে ইন্টারনেটের মাধ্যমে লেনদেনের সুবিধা দিচ্ছি। এ ক্ষেত্রে যদি কারও অন্য ব্রোকার হাউজে বিও অ্যাকউন্ট থাকে তবে তিনি আমাদের এখানে একটি লিংক অ্যাউন্ট খুলেই নিজে শেয়ার ক্রয়/বিক্রয় করতে পারবেন। এর জন্য অতিরিক্ত কোনো চার্জ প্রযোজ্য হবে না। তাছাড়া আমরা শেয়ার ক্রয়/বিক্রয়ের উপর মাত্র ০.৩৫ শতাংশ কমিশন নিচ্ছি। অন্যহাউজগুলোতে ০.৪০ শতাংশ বা তার বেশি রাখা হয়।


** ইন্টারনেট ট্রেডিংয়ে আগ্রহী বিনিয়োগকারীরা

 
বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।