ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

সূচকে ঊর্ধ্বগতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১৪
সূচকে ঊর্ধ্বগতি

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৬ নভেম্বর) লেনদেনের শুরুতে মন্থর গতি থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূচকে ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।



মঙ্গলবার (০৪ নভেম্বর) পবিত্র আগুরা উপলক্ষে শেয়ারবাজারে লেনদেন বন্ধ ছিল।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, দুপুর ১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫১ পয়েন্টে অবস্থান করে। এছাড়া ডিএস-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৮০ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ১৮৬ পয়েন্টে স্থির হয়।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৫টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম।

টাকার অংকে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে ওঠানামা করছে- ওয়েস্টার্ন শিপইয়ার্ড, ডেসকো, বিবিএস, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, কেয়া কসমেটিকস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, শাহজিবাজার পাওয়ার, বিএসসিসিএল, কেপিসিএল ও কেপিপিএল।

এ সময়ে লেনদেন হয়েছে মোট ৩৫৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল মোট ৭৪৩ কোটি ৮০ লাখ টাকা।                    

এর আগে বেলা ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩২ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৭৪ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ১৮৪ পয়েন্টে স্থির হয়।

বেলা সোয়া ১১টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৫ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৮৪ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ১৮৯ পয়েন্ট হয়।

দুপুর ১২টায় ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৪৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৫ পয়েন্টে, ডিএস-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৮৪ পয়েন্টে এবং ডিএসইএস সূচক ৮ পয়েন্ট বেড়ে এক হাজার ১৯০ পয়েন্টে স্থির হয়।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ওয়েবসাইট সূত্রে জানা যায়, দুপুর ১টা ০১ মিনিটে সিএসইর সিএসসিএক্স সূচক ৫৬ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৪৮৩ পয়েন্টে অবস্থান করে। এছাড়া সিএসই-৩০ সূচক ৫৩ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭২৮ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৯২ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫৭২ পয়েন্টে দাঁড়ায়।

স্টক এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ১৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির দাম।

এ সময়ে লেনদেন হয় মোট ২৬ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

আগের কার্যদিবস বুধবার (০৫ নভেম্বর) লেনদেন হয়েছিল মোট ৫৮ কোটি ৭৪ লাখ টাকা।  

বাংলাদেশ সময় : ১১২৬ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১৪/আপডেটেড : ১২০৮ ঘণ্টা/আপডেটেড : ১৩০৮ ঘণ্টা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।