ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ফের শাহজিবাজারের দর বৃদ্ধির কারণ তদন্তে কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৪
ফের শাহজিবাজারের দর বৃদ্ধির কারণ তদন্তে কমিটি

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেডের শেয়ার দর অস্বাভাবিক বাড়ার কারণ তদন্তে আবারও কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।


 
রোববার (৯ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।
 
দুই সদস্য বিশিষ্ট গঠিত কমিটির সদস্যরা হলেন- বিএসইসি’র পরিচালক রেজাউল করিম ও শামসুর রহমান।
 
গত ১৫ জুলাই সেকেন্ডারি মার্কেটে শাহজিবাজার পাওয়ারের শেয়ার লেনদেন চালু হয়। ওই সময় থেকে ২৪ জুলাই পর্যন্ত কোম্পানিটির শেয়ার দর ৩৬.৫০ টাকা থেকে ৫৮.৭০ টাকায় লেনদন হয়। এসময়ের মধ্যে শেয়ারটির দর প্রায় ৭০ শতাংশ বাড়ে। পরবর্তী সময়ে ৫ আগস্ট পর্যন্ত শেয়ারটির দর প্রায় ৯৬ শতাংশ বাড়ে।
 
শেয়ার দর অস্বাভাবিক বাড়ায় গত ৩ আগস্ট শেয়ার দর বাড়ার কারণ অনুসন্ধানে প্রথমবারের মতো দুই সদস্যের কমিটি গঠন করে বিএসইসি। ওই কমিটির সদস্যরা ছিলেন- বিএসইসির উপ-পরিচালক মো. ইউসুফ ভূঁইয়া ও সহকারী পরিচালক মোহাম্মদ রকিবুর রহমান।
 
এছাড়া দর বাড়ার কারণ তদন্তে দেশের উভয় স্টক এক্সচেঞ্জ গত ১১ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত মোট ৪৪ কার্যদিবস এ কোম্পানির লেনদেন স্থগিত রাখে।

দ্বিতীয় দফায় গত ২০ অক্টোবর থেকে লেনদেন চালু হওয়ার পর কোম্পানির শেয়ারের বিক্রেতা কমে যায়। এরপর থেকে কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে।
 
রোববার (৯ নভেম্বর) শাহজিবাজারের শেয়ার সর্বশেষ ২৩৯.৭ টাকায় লেনদেন হয়েছে। অর্থাৎ লেনদেন চালু হওয়ার পর এ শেয়ারের দর বেড়েছে ২০৪.৭ টাকা।
 
গত ১৪ কার্যদিবসে এ কোম্পানির শেয়ার দাম বেড়েছে ১৪০ টাকার বেশি। গত ২০ অক্টোবর এ কোম্পানির শেয়ার লেনদেন হয় মাত্র একশ টাকায়। ৯ নভেম্বর এ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২৪০ টাকায়।
 
বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।