ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সপ্তাহজুড়ে দরপতন, বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৪
সপ্তাহজুড়ে দরপতন, বেড়েছে লেনদেন

ঢাকা : গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেস্ক বা ডিএসইএক্স সূচক কমেছে ৪০ পয়েন্টের উপরে। একই সঙ্গে কমেছে অধিকাংশ শেয়ারের দর ও মূল্যসূচক।

তবে আগের সপ্তাহের চেয়ে লেনদেনের পরিমাণ বেড়েছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) মূল্যসূচক ও অধিকাংশ শেয়ারের দর কমেছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন (টাকার হিসাবে) বেড়েছে ৯৯৯ কোটি ৭২ লাখ ০২ হাজার ৫২২ টাকা এবং সিএসইতে ৮১ কোটি ৭৯ লাখ ৬০ হাজার ২১৬ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে। ডিএসইএক্স সূচক কমেছে ০ দশমিক ৮১ শতাংশ ও ডিএসই শরীয়াহ সূচক ০ দশমিক ৪৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক কমেছে ০ দশমিক ৩৭ শতাংশ।
 
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ০ দশমিক ৭৫ শতংশ, সিএসই-৩০ সূচক কমেছে ১ দশমিক ৫৯ শতাংশ।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৫ হাজার ২৫ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৯৮৪ পয়েন্টে।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৯ হাজার ৪৪২ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৯ হাজার ৩৭১ পয়েন্টে।
  
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ৩৫ দশমিক ৯৯ শতাংশ। লেনদেন হয়েছে মোট তিন হাজার ৭৭৭ কোটি ১৯ লাখ ৯৩ হাজার ১৭৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৭৭৭ কোটি ৪৭ লাখ ৯০ হাজার ৬৫৭ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৭টির, কমেছে ১৯৮টির ও অপরিবর্তিত ছিল ১৯টির দাম। লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ৭৫টির, কমেছিল ২১৮টির ও অপরিবর্তিত ছিল ২০টির দাম। আর লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে গত সপ্তাহে ডিএসইর দৈনিক গড় লেনদেন বেড়েছে। গত সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ৭৫৫ কোটি ৪৩ লাখ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৬৯৪ কোটি ৩৬ লাখ টাকা।
 
 সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- ন্যাশনাল পলিমার, ওরিয়ন ইনফিউশন, ফার্মা এইডস, সোনালী আঁশ, শাহজিবাজার পাওয়ার, অগ্নি সিস্টেমস, সাফকো স্পিনিংস, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, কোহিনুর কেমিক্যালস ও সিভিও পেট্রোকেমিক্যাল রিফাইনারি লিমিটেড।
অন্যদিকে সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো-  তাল্লু স্পিনিং, মডার্ন ডায়িং, মাইডাস ফিন্যান্স, ন্যাশনাল টিউবস, সাইফ পাওয়ারটেক, ফার ইস্ট নিটিং অ্যান্ড ডায়িং, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, ওয়েস্টার্ন মেরিন, আইসিবি ইসলামিক ব্যাংক ও রতনপুর স্টিল রি-রোলিং মিলস।
 
বাংলাদেশ সময় : ১১২১ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।