ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ইউনাইটেডের তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়ল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪
ইউনাইটেডের তদন্ত প্রতিবেদন দাখিলের সময় বাড়ল

ঢাকা: বেসরকারি উড়োজাহাজ প্রতিষ্ঠান ইউনাইটেড এয়ারওয়েজের বিভিন্ন ঘটনা তদন্তে গঠিত কমিটির প্রতিবেদন দাখিলের সময় আরও ১৫ কার্যদিবস বাড়িয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 
হঠাৎ ব্যবসায়িক কার্যক্রম বন্ধ, দুইদিন পর আবার চালুর ঘোষণা ও স্বল্প সময়ে পরিচালনা পর্ষদ একাধিকবার পুনর্গঠনে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব পড়ায় গত ২৮ সেপ্টেম্বর কমিটি গঠন করে বিএসইসি।

এ কমিটির সদস্যরা হলেন- পরিচালক আবুল কালাম আজাদ (আহ্বায়ক), উপ-পরিচালক নজরুল ইসলাম ও আল মাসুম মৃধা (সচিব)।
 
কমিটিকে ২১ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়। সম্প্রতি এই সময়সীমা শেষ হলে আরও ১৫ কার্যদিবস সময় বাড়ানোর সিদ্ধান্ত নেয় বিএসইসি।
 
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ, ১৯৬৯-এর ২১ ধারা, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন, ১৯৯৩-এর ১৭(ক) ধারা অনুযায়ী গঠিত তদন্ত কমিটি কার্যক্রম পরিচালনা করার কথা।
 
জানা যায়, ইউনাইটেড এয়ারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক তাসবিরুল আহমেদ চৌধুরীর পদত্যাগ এবং নতুন পর্ষদের দায়িত্ব গ্রহণের পর পরই কার্যক্রম বন্ধের উপক্রম হয় এয়ারলাইন্সটিতে। এতে তাসবিরুল আহমেদ চৌধুরীর অনুসারী কোম্পানির ফ্লাইট পরিচালনার দায়িত্বে থাকা শীর্ষ কর্মকর্তাদের কর্মবিরতি ও পরিচালনা পর্ষদের অভ্যন্তরীণ কোন্দলে ইউনাইটেড এয়ারের কার্যক্রম স্থগিত হয়ে যায়। গত ২৪ সেপ্টেম্বর জানানো হয়, উড়োজাহাজের জ্বালানি ও ইনফ্লাইট খাবার না থাকাসহ নানা কারণে ইউনাইটেডের সব ফ্লাইট অপারেশন বন্ধ হয়ে যাচ্ছে।
 
পরবর্তীতে মোহাম্মদ মাহাতাবুর রহমানকে চেয়ারম্যান ও শাহিনুর আলমকে ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব দিয়ে পর্ষদ পুনর্গঠন করা হয়। কিন্তু নতুন পর্ষদের অধীনে কাজ করতে অস্বীকৃতি জানিয়ে পাইলটসহ এয়ারলাইন্সটির প্রায় ২০০ কর্মকর্তা-কর্মচারী কর্মবিরতিতে যান।
 
এ অবস্থায় শেয়ারবাজারে কোম্পানির শেয়ারে বড় ধরনের পতন হয়। আতঙ্কিত হয়ে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির আদেশ দিতে থাকলে ২৬ সেপ্টেম্বর সর্বনিম্ন দরে লেনদেন শুরু হয়। তবে বিনিয়োগকারীদের একাংশের ক্রয়াদেশের কারণে বড় দরপতন থেকে রক্ষা পায় কোম্পানির শেয়ার। পরবর্তীতে সেদিন রাতে তাসবিরুলকে পরিচালনা পর্ষদের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্বে ফিরিয়ে আনা হলে কোম্পানির কার্যক্রম আবারো চালুর ঘোষণা দেয় কর্তৃপক্ষ।
 
বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।