ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরানোর দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪
পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরানোর দাবি ছবি : ফাইল ফটো

ঢাকা: পুঁজিবাজারে ধারাবাহিক দরপতন থেকে স্থিতিশীলতায় ফেরানোর দাবি জানিয়েছে পুঁজিবাজার বিনিয়োগকারী সম্মিলিত জাতীয় ঐক্য। বাজার স্থিতিশীল না হলে সংগঠনটির পক্ষে কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়।


 
রোববার (২৩ নভেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কার্যালয়ের সামনে মানববন্ধনে এ হুঁশিয়ারি দেওয়া হয়।
 
মানববন্ধন শেষে সংগঠনটির সভাপতি মো. রুহুল আমিন আকন্দের নেতৃত্বে বিএসইসিতে স্মারকলিপি জমা দেওয়া হয়।
 
সরকারকে উদ্দেশ্য করে রুহুল আমিন বলেন, ‘দ্রুত শেয়ারবাজার ঠিক করেন, নইলে পদত্যাগ করেন। ’
 
বাংলাদেশ ব্যাংকের গভর্নরের উদ্দেশ্যে করে তিনি বলেন, বাজারকে স্বাভাবিক গতিতে চলতে দেন। কোনো কারণ ছাড়াই অযাচিত হস্তক্ষেপ করবেন না। না হলে কঠোর কর্মসূচি ঘোষণা দেওয়া হবে।
 
স্মারকলিপিতে উল্লেখ রয়েছে, অতিরিক্ত প্রিমিয়ামে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন বন্ধ করতে হবে। ট্যাক্স আইডেন্টিটি নম্বর (টিআইএন) সংক্রান্ত অ্যাডভান্স ইনকাম ট্যাক্স (এআইটি) দ্রুত স্থগিত করতে হবে। পুঁজিবাজার নিয়ে ব্যাংলাদেশ ব্যাংকের অযাচিত হস্তক্ষেপ বন্ধ করতে হবে। নো-ডিভিডেন্ড দেওয়া কোম্পানিগুলোকে শাস্তির আওতায় আনতে হবে। মেয়াদী মিউচ্যুয়াল ফান্ডগুলো বন্ধ না করে স্বল্প সময়ের জন্য বর্ধিত করা বিশেষ প্রয়োজন। মিউচ্যুয়াল ফান্ডের উন্নয়নে বিএসইসিকে দ্রুত ইতিবাচক পদক্ষেপ নিতে হবে। যুগোপযোগী পাবলিক ইস্যু রুলস প্রণয়ন করতে হবে। ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থে বার্ষিক সাধারণ সভায় (এজিএম) আপ্যায়ন স্বরূপ উপহার সামগ্রী প্রদানের বিষয়টি অব্যাহত রাখার দ্রুত নির্দেশ দিতে হবে।
 
বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।