ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

স্বয়ংক্রিয় লেনদেন বিষয়ে বিএসইসিকে অবহিত করবে ডিএসই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৪
স্বয়ংক্রিয় লেনদেন বিষয়ে বিএসইসিকে অবহিত করবে ডিএসই

ঢাকা: নতুন স্বয়ংক্রিয় লেনদেন (অটোমোটেড ট্রেডিং) ব্যবস্থার পরীক্ষামূলক লেনদেনের ত্রুটি-বিচ্যুতি ও তার সমাধান সম্পর্কে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে (বিএসইসি) অবহিত করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আগামী ১ ও ১০ ডিসেম্বর বিএসইসি কার্যালয়ে প্রেজেন্টেশনের মাধ্যমে এসব বিষয় তুলে ধরা হবে।


 
সম্প্রতি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা এ সংক্রান্ত একটি চিঠি বিএসইসিতে পাঠিয়েছন।
 
চিঠিতে উল্লেখ রয়েছে, নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা চালুর জন্য নাসডাক ওএমএক্সের কাছ থেকে ম্যাচিং ইঞ্জিন ও ফ্লেক্সট্রেড সিস্টেমসের কাছ থেকে অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস) নেওয়া হয়েছে। ফ্লেক্সট্রেড সিস্টেমসের অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেমের (ওএমএস) ওপর আগামী ১ ডিসেম্বর ও নাসডাক ওএমএক্সের ম্যাচিং ইঞ্জিনের ওপর ১০ ডিসেম্বর দুটি প্রেজেন্টেশন দেওয়া হবে।
 
এদিকে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে আগামী ১১ ডিসেম্বর অনুষ্ঠানিকভাবে নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা চালুর প্রস্তুতি নেওয়া হয়েছে। এ লক্ষ্যে ২৪ নভেম্বর থেকে ডিএসইর ব্রোকারেজ হাউসগুলোর প্রায় ৪০০টি ট্রেডিং ওয়ার্ক স্টেশন থেকে একযোগে পরীক্ষামূলক লেনদেন (মক ট্রেডিং) চালু করা হয়েছে। এ প্রক্রিয়া সফলভাবে সম্পন্ন হলে নির্ধারিত সময়ে চালু হবে নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা।
 
গত ২১ মার্চ অটোমেটেড ট্রেডিং প্ল্যাটফর্ম চালুর জন্য নাসডাক ওএমএক্স ও ফ্লেক্সট্রেড সিস্টেমসের সঙ্গে চুক্তি সই করে ডিএসই। ফলে নয় মাসের মধ্যে আধুনিক প্রযুক্তির অটোমেটেড ট্রেডিং প্ল্যাটফর্ম চালু করবে ডিএসই।
 
নতুন স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থার মধ্যে নাসডাক ওএমএক্স সরবরাহ করছে ম্যাচিং ইঞ্জিন ও ফ্লেক্সট্রেড সরবরাহ করছে অর্ডার ম্যানেজমেন্ট সিস্টেম (ওএমএস)। নতুন অটোমেটেড ট্রেডিং প্ল্যাটফর্ম সম্পর্কে ডিএসই ট্রেকহোল্ডার প্রতিনিধি, সব ব্রোকিং হাউজের সব অনুমোদিত প্রতিনিধি, আইটি বিভাগের প্রধান এবং ক্রেডিট অ্যাডমিনিসট্রেটরদের ধারণা দিতে গত ৪ সেপ্টেম্বর প্রশিক্ষণ কর্মশালার উদ্যোগ নেয় ডিএসই। যা তিন মাসব্যাপী পর্যায়ক্রমে চলে।
 
বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।