ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

সিএসইর এমডি পদে অনুমোদন পেলেন সাইফুর রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, মে ২০, ২০১৬
সিএসইর এমডি পদে অনুমোদন পেলেন সাইফুর রহমান

ঢাকা: দেশের বৃহত্তম পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) নতুন ব্যবস্থাপনা পরিচালক পদে (এমডি) মোহাম্মদ সাইফুর রহমান মজুমদারকে অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন।

সিএসইর পর্ষদ এমডি পদে নিয়োগের জন্য বিএসইসিকে দেওয়া প্রস্তাবের প্রেক্ষিতে কমিশনের ৫৭৩তম সভায় তাকে অনুমোদন দেওয়া হয়।

সাইফুর রহমান বর্তমানে মিনহার সিকিউরিটিজের এমডি ও মিনহার গ্রুপের নিবার্হী পরিচালক হিসেবে কাজ করছেন। তিনি আগামী জুন মাসে সিএসইতে যোগদান করবেন বলে জানা গেছে।
 
ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ পরবর্তী সিএসইর ২য় এমডি হিসেবে তিনি নিয়োগ পেলেন। এর আগে গত বছরের ৩০ নভেম্বর বোর্ডের অযাচিত হস্তক্ষেপের কারণে এমডি পদ থেকে পদত্যাগ করেন ওয়ালি উল মারুফ মতিন।

এ বিষয়ে সিএসইর ভারপ্রাপ্ত এমডি গোলাম ফারুক বাংলানিউজকে বলেন, আমি শুনেছি এমডি হিসেবে সাইফুর রহমান মজুমদারকে নিয়োগের জন্য কমিশন অনুমোদন দিয়েছে। তবে চিঠি এখনো হাতে পাননি। চিঠি পাওয়ার বিষয়টি বোর্ড সভায় পাস করা হবে। এরপর তাকে যোগদানের জন্য চিঠি দেওয়া হবে। আশা করা যাচ্ছে, আগামী জুন মাসেরই তিনি যোগদান করবেন।

১৯৯২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞানে স্নাতকোত্তর শেষ করেন সাইফুর রহমান। ১৯৯৫ সালে তিনি দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) থেকে সিএমএ করেন। এরপর ১৯৯৮ সালে তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) থেকে সিএ শেষ করেন। এ সময় তিনি রহমান রহমান হকে কর্মজীবন শুরু করেন।

পেশাগত দক্ষতার সঙ্গে ২০ বছর ধরে তিনি মিনহার গ্রুপের বিভিন্ন পদে কাজ করেছেন। সর্বশেষ গ্রুপটির নির্বাহী পরিচালক ও মিনহার সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব নেন। বর্তমানে তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের সহ-সভাপতির দায়িত্বও পালন করছেন।

উল্লেখ্য, গত বছরের ৩০ নভেম্বর ডিমিউচ্যুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ প্রথম এমডি ওয়ালি-উল মারুফ মতিন সিএসইর বোর্ডের অযাচিত হস্তক্ষেপের কারণ দেখিয়ে পদত্যাগ করেন। এর কিছু দিন পর আবারো ব্যক্তিগত কারণ দেখিয়ে সিএসই পরিচালনা পর্ষদের কাছে পদত্যাগপত্র জমা দেন।

এরপর কমিশনের কাছে এই পদত্যাগ পত্র জমা দেওয়া হয়। পরে বিষয়টি তদন্ত করার পর বোর্ডের অযাচিত হস্তক্ষেপের কারণে চেয়ারম্যান আব্দুল মজিদকে সর্তক করেন কমিশন।

স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনাকে মালিকানা প্রভাবমুক্ত করতেই ২০১০ সালের পুঁজিবাজার কেলেঙ্কারির পর স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা (ডিমিউচ্যুয়ালাইজেশন) করা হয়েছিল। ২০১০ সালে পুঁজিবাজার ধসের পর সরকার গঠিত তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে আইন করে দেশের দুই স্টক এক্সচেঞ্জকে ডিমিউচ্যুয়ালাইজেশনের উদ্যোগ নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, মে ২০, ২০১৬
এমএফআই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।