ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

‘নতুন সফটওয়্যারে পুঁজিবাজারে আস্থা বাড়বে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, মে ২৬, ২০১৬
‘নতুন সফটওয়্যারে পুঁজিবাজারে আস্থা বাড়বে’

ঢাকা: দেশে প্রথমবারের মতো দুই স্টক এক্সচেঞ্জের তত্ত্বাবধানে চালু হলো নিজস্ব বুক বিল্ডিং সফটওয়্যার ‘নিউ বুক বিল্ডিং সিস্টেম’ (বিবিএস)। এ সফটওয়্যার বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বাড়াবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ভবনের নিচতলায় সফটওয়্যারটি উদ্বোধনকালে বক্তার এ আশা ব্যক্ত করেন।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের যৌথ আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. আব্দুল মজিদ। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আব্দুল মতিন পাটোয়ারি, পরিচালক খাজা গোলাম রসুল এবং ব্রোকারস ও মার্চেন্ট ব্যাংকার্স প্রতিনিধিরা।

ডিএসইর পরিচালক ওয়ালি উল ইসলাম অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন।
 
প্রধান অতিথির বক্তব্যে স্বপন কুমার বালা বলেন, আগের যে সফটওয়্যারের মাধ্যমে বুক বিল্ডিং সিস্টেমে কোম্পানিগুলো বাজারে আসতো তার খরচ অনেক বেশি ছিল। এছাড়া দীর্ঘদিন ধরে বুক বিল্ডিংয়ের মাধ্যমে কোম্পানি বাজারে না আসায় বিশাল এ মেনটেন্যান্স খরচ বহন করতে হতো ডিএসইকে।

ডি-মিউচ্যুয়ালাইজেশন স্টক এক্সচেঞ্জে খরচ কমানোর পাশাপাশি বোর্ডকে লাভবান করতে নিজস্ব কারিগরি সহায়তায় সফওয়্যারটি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। চলতি বছরের জানুয়ারি থেকে শুরু হওয়া কাজটি শেষ হয় গত ২৪ মে।

তিনি বলেন, এ পদ্ধতিতে বিডিংয়ের ফলে কোম্পানির শেয়ারের মূল্যে স্বচ্ছতা থাকবে। এ পদ্ধতিতে ভালো কোম্পানি বাজারে আসতে সহায়তা করবে। বাজার আরও উন্নত হবে।

সিএসইর চেয়ারম্যান আব্দুল মজিদ বলেন, এ সফটওয়্যার তৈরির ফলে আত্মবিশ্বাস বেড়ে গেছে। এখন বিদেশিদের ওপর নির্ভরশীল হতে হবে না। তবে এটি যেহেতু একটি টেকনিক্যাল বিষয় তাই আমাদের সতর্ক থাকতে হবে। কারণ সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের গচ্ছিত অর্থ হ্যাকিংয়ের মাধ্যমে চুরি হয়েছে। এ ধরনের ঘটনা যেন এ সফটওয়্যারের মাধ্যমে না ঘটে সেদিকে খেয়াল রাখতে হবে।

সভাপতির বক্তব্যে ওয়ালি উল ইসলাম বলেন, বাজারে এখন মন্দাভাব। নতুন সফওয়্যারের মাধ্যমে বাজারে চাঙ্গাভাব আসবে। বিনিয়োগকারীরা আস্থা ফিরে পাবেন। আশা করি আসন্ন ঈদের আগে বাজার ভালো হবে।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, ২৬ মে, ২০১৬,
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।