ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শেয়ারবাজার

কমলো সূচক ও লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, মে ৩১, ২০১৬
কমলো সূচক ও লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসেও দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে। আগের দিনের মতো দিনভর সূচকের ওঠানামা শেষে এদিন দেশের প্রধান পুঁজি বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ৪ পয়েন্ট, তবে চট্টগ্রামের বাজারে সূচক বেড়েছে ৮ পয়েন্ট।

মঙ্গলবার (৩১ মে) চট্টগ্রামের বাজারে সূচক বাড়লেও দিন শেষে উভয় বাজারে কমেছে লেনেদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

আগের দিন সোমবার (৩০ মে) উভয় বাজারে সূচকের নিন্মমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়। বাজার বিশ্লেষকরা বলছেন, শেয়ার বিক্রির চাপে সূচক পতন হয়েছে।

মে মাসের শেষ কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩ দশমিক ৬১ পয়েন্ট কমে ৪ হাজার ৪১৯ পয়েন্টে দাঁড়িয়েছে। তবে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২ দশমিক ১৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৬ কোটি ২৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিলো ৪৬৩ কোটি ৭০ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৯টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত আছে ৪৪টি।
 
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৭ দশমিক ৭৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ২৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৮৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৯৪ লাখ টাকা।

লেনদেন হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৬৮টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত আছে ৪০টির।
 
বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মে ৩১, ২০১৬
এমএফআই/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।