ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শেয়ারবাজার

মে মাসে পুঁজিবাজার থেকে রাজস্ব কমেছে ৪ কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, জুন ৫, ২০১৬
মে মাসে পুঁজিবাজার থেকে রাজস্ব কমেছে ৪ কোটি

ঢাকা: মার্চের তুলনায় এপ্রিলে বাড়লেও মে মাসে পুঁজিবাজার থেকে ৪ কোটি টাকা কম রাজস্ব আয় পেয়েছে সরকার। অব্যাহত দরপতনে আস্থা ও তারল্য সংকটের কারণে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে কম রাজস্ব পেয়েছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্র মতে, মে মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৮ কোটি ৪২ লাখ ২৪ হাজার ২৯৪ টাকা। আগের মাস এপ্রিলে রাজস্ব ছিল ১২ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার ১২৫ টাকা। ফলে এপ্রিলের তুলনায় মে মাসে রাজস্ব আদায় কম হয়েছে ৪ কোটি ১১ লাখ ১১ হাজার ৮৩১ টাকা।
 
তবে এর আগে মার্চ মাসে ডিএসই থেকে সরকার রাজস্ব আয় পেয়েছে ১০ কোটি ১৪ লাখ ৯৩ হাজার টাকা। আর ফেব্রুয়ারিতে ডিএসইতে রাজস্ব আদায় হয়েছিল ১২ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার টাকা।
 
এর মধ্যে মে মাসে বিনিয়োগকারীদের থেকে শেয়ার বিক্রি বাবদ ব্রোকারজে হাউজ থেকে রাজস্ব আদায় হয়েছে ৭ কোটি ৫০ লাখ ৪৭ হাজার ৪৩২ টাকা। এপ্রিলে লেনদেন হয়েছিলো ৮ কোটি ১৪ লাখ ২২ হাজার ১৪৮ টাকা।
অপরদিকে মে মাসে উদ্যোক্তা পরিচালকদের কাছ থেকে রাজস্ব আদায় হয়েছে ২ কোটি ৮০ লাখ ২১ হাজার ১৪৬ টাকা। এপ্রিলে এ খাতে লেনদেন হয়েছে ৫ কোটি ২ লাখ ৮৮ হাজার ৬৯৩ টাকা।

জানা গেছে, পুঁজিবাজারের আদায়কৃত যে রাজস্ব ডিএসই সরকারের কাছে জমা দেয় তা দুই খাত থেকে সংগ্রহ করা হয়। এর মধ্যে ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউজগুলোর কাছ থেকে এবং উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় হয়।
 
বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, জুন ০৫, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।