ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ব্যাংক ‌থেকে ঋণ না নিয়ে ঋণ পরিশোধ করবে আমরা নেটওয়ার্কস

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৪ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
ব্যাংক ‌থেকে ঋণ না নিয়ে ঋণ পরিশোধ করবে আমরা নেটওয়ার্কস

ঢাকা: ব্যাংক থেকে ঋণ না নিয়ে পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকায় ঋণ পরিশোধ করবে আমরা নেটওয়ার্কস লিমিটেড কোম্পানি।

কোম্পানিটি বুক বিল্ডিং পদ্ধতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে বাজারে আসছে।

প্রতিষ্ঠানটির ব্যাংক ঋণ রয়েছে ৩ কোটি ৭০ লাখ টাকা। অথচ ব্যাংক ঋণ পরিশোধ করবে প্রায় সাড়ে ১২ কোটি টাকা। যাতে অন্তত ৮ কোটি ৬৮ লাখ ৫৯ হাজার ২০১ টাকা ঋণের তথ্য গোপন করেছে। যা আইনিভাবে সম্পূর্ণ জালিয়াতি।

কোম্পানির ২৪৭ পৃষ্ঠার প্রসপেক্টাস সূত্রে এ তথ্য দেখা গেছে।

কোম্পানির প্রসেপেক্টাস অনুসারে, আইপিওর মাধ্যমে বাজার থেকে ৫৬ কোটি ২৫ লাখ টাকা উত্তোলনের জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) ২৬ এপ্রিল আবেদন করছে কোম্পানিটি। আবেদনের আগে ১০ এপ্রিল প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিয়ে রোড-শো করেছে।

এতে বলা হয়, বাজার থেকে উত্তোলিত টাকা চার খাতে ব্যয় করা হবে। খাত চারটি হলো-ব্যাংক লোন পরিশোধ, অবকাঠামোগত উন্নয়ন (বিএমআরই), ডাটা সেন্টার এবং ওয়াইফাই হটস্পট স্থাপন।

প্রসপেক্টাসের ১৫১ পৃষ্ঠার ‘আইপিওর অর্থ ব্যাবহার’ অধ্যায়ে বলা হয়েছে, কোম্পানিটি ব্যাংক লোন পরিশোধ করতে ব্যয় করবে ১২ কোটি ৩৮ লাখ ৬১ হাজার ৫৮৫টাকার। উত্তোলিত অর্থ ৩০ কার্যদিবসের মধ্যে শাহজালাল ইসলামী ব্যাংকের বনানী শাখায় ৯ কিস্তিতে পরিশোধ করবে।

অথচ প্রসপেক্টাসের ১৭৪ পৃষ্ঠার কোম্পানির ৩১ ডিসেম্বর ২০১৫ সালের আর্থিক প্রতিবেদনে দেখানো হয়েছে, ব্যাংকটির বনানী শাখা থেকে ৩ কোটি ৭০ লাখ ২ হাজার ৩৮৪ টাকা ঋণ নেওয়া হয়েছে। স্বল্প মেয়াদী এ ঋণ নিয়েছে চার কিস্তিতে। এর মধ্যে প্রথম কিস্তিতে ঋণ নিয়েছে (SIB = CC - 4013.345.0003) ১ কোটি ৭১ লাখ ৭০ হাজার ১ টাকা, এরপর পর্যায়ক্রমে (SIBL= LTR No - 4013 32300001735) ১ কোটি ৬৪ লাখ ৬১ হাজার ৭২৩, (SIBL= LTR No - 4013 32300001740) ১ কোটি ০৭ লাখ ৭৮ হাজার ৪৮৬ টাকা এবং(SIBL= LTR No - 4013 32300001761) ২২ লাখ ৯২ হাজার ১৭৪ টাকার  ঋণ নিয়েছে। এ ঋণের জন্য ব্যাংকে সুদ দিতে হবে ৭৫ লাখ ৮২ হাজার ৮৮৮ টাকা। সবমিলে ব্যাংকটিকে ৩ কোটি ৮২ লাখ ৮১ হাজার ২৭৩ টাকা পরিশোধ করবে। এ কোম্পানির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

বিষয়টি স্বীকার করেছেন কোম্পানি সচিব ও প্রধান হিসাব কর্মকর্তা (সিএফও) এনামুল হক। কথা বলে তার কাছ থেকে জানা গেল, আইপিওর জন্য দুই ধরনের প্রসপেক্টাস তৈরি করেছে কোম্পানিটি।

সিএফও বলেন, একটি প্রসপেক্টাস তৈরি করা হয়েছে সাড়ে ৩’শ পৃষ্ঠার অপরটি হচ্ছে আড়াই’শ পৃষ্ঠার। দু’টির মধ্যে বিএসইসিতে দেওয়া হয়েছে সাড়ে ৩’শ পৃষ্ঠায় প্রসপেক্টাস, যাতে ব্যাংক ঋণের কথা বিস্তারিত তুলে ধরা হয়েছে। আর বিনিয়োকারীদের দেখানো হয়েছে আড়াই’শ পৃষ্ঠার প্রসপেক্টাসটি। যেটি রোড-শোতে দেওয়া হয়েছে। এ প্রসপেক্টাসে ব্যাংক ঋণের কথা উল্লেখ করা হয়নি বলে জানান তিনি।

  

বিষয়টি নিয়ে পুঁজিবাজারে তালিকাভুক্ত কয়েকটি কোম্পানি সেক্রেটারি ও প্রধান হিসাব কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেলো, কোম্পানির ফান্ডামেন্টাল বিষয়গুলো পাবলিকদের জন্য ওপেন করার বিধান রয়েছে। এক্ষেত্রে যদি কোনো কোম্পানি ব্যাংক ঋণ নেওয়ার পরও প্রসপেক্টোসে উল্লেখ না করা হয়। তাহলে এটা ‘ফেইক’ ও ‘অস্বচ্ছ’ আর্থিক প্রতিবেদন। যা কোম্পানির জন্য দন্ডনীয় অপরাধ।

অথচ এ কাজটি করেছে আমরা নেটওয়ার্কস। তারা বলেন, কোনোভাবে যদি কমিশনের নজরের আনা যায়, তবে ‘ফেইক’ তথা ভুয়া এই কোম্পানি বাজারে আসতে পারবে না। বাজারে স্বার্থে তা প্রকাশ হওয়ার খুবই জরুরি বলে মনে করেন তারা।

দুই স্টক এক্সচেঞ্জের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, আইপিও লিস্টিং আইনে ব্যাংক ঋণ থাকলে আইপিওর মাধ্যমে উত্তোলতি অর্থের তিন ভাগের এক ভাগ টাকা ব্যাংক ঋণ পরিশোধে ব্যবহার করতে পারবেন। অর্থাৎ যদি কোনো কোম্পানি ব্যাংক থেকে ঋণ নেন তাহলেই কেবল তিনি পুঁজিবাজার থেকে উত্তোলিত অর্থ পরিশোধ করতে পারবেন। কিন্তু ব্যাংক থেকে লোন না নিয়ে, ঋণ পরিশোধের তো কোনো কথায় আসে না। এ কাজ সম্পূর্ণ রুপে জালিয়াতি। এ ছাড়াও আইপিওর জন্য দু’ধরনের প্রতিবেদন তৈরির কোনো নিয়ম নেই বলে জানান তারা।

বিষয়টি সর্ম্পকে পুঁজিবাজার বিশ্লেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান বাংলানিউজকে বলেন, যে কোম্পানিটির ব্যাংক ঋণ থাকার পর বিনিয়োগকারীদের কাছে গোপন রাখে, সেই কোম্পানিকে বাজারে আসার জন্য অনুমোদন দেয়া উচিৎ নয়।

বাংলাদেশ সময়: ২২২৩ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।