ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

নির্বাচনের আগে পুঁজিবাজারে বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
নির্বাচনের আগে পুঁজিবাজারে বড় উত্থান

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনের আগে সূচকের বড় উত্থানের মধ্যদিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস বুধবার (২৬ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম বাড়ায় পুঁজিবাজারে উত্থান হয়েছে বলে মনে করেন বাজার সংশ্লিষ্টরা।

বড় দিন উপলক্ষে মঙ্গলবার (২৫ ডিসেম্বর) লেনদেন বন্ধ থাকার পর বুধবার দিনভর সূচক বৃদ্ধির মধ্যদিয়ে লেনদেন হয়।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪৯ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৩৪ পয়েন্ট।

সূচকের পাশাপাশি এদিন বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে টানা ছয় কার্যদিবস উত্থান হলো। তবে তার আগে টানা সাত কার্যদিবস দরপতন হয়েছিলো।

ডিএসইর তথ্য মতে, এদিন এ বাজারে ১১ কোটি ২৮ লাখ ৭৫ হাজার ৩৫টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩৮৮ কোটি ২৪ লাখ ৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩৫৭ কোটি ৪১ লাখ ৯৪ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিলো ৩৫৩ কোটি ৬৩ লাখ ৯৭ হাজার টাকার।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯ দশমিক ৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান নেয়। তবে অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস ইনডেক্স ৮ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান নেয় ১ হাজার ২২৬ পয়েন্টে এবং ডিএস-৩০ ইনডেক্স ১২ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১ হাজার ৮৬৭ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২২১টির, কমেছে ৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৩৪ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৩৫৯ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৫৪টির, কমেছে ৮১টির এবং ৩০টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।

এ বাজারে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৬১ কোটি ৯৩ লাখ ৩৩ হাজার ৬০৫ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ৩২ কোটি ৪৭ লাখ ১৬ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
এমএফআই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।