ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় পতন হয়েছে। তবে এদিন ডিএসইতে লেনদেন কমলেও সিএসইতে কিছুটা বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৮ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫১২ পয়েন্টে অবস্থান করছে।

অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২ দশমিক ৫৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২০ দশমিক ৭৩ পয়েন্ট কমে যথাক্রমে ১২৮১ ও ১৯৭২ পয়েন্টে রয়েছে।

এদিকে, লেনদেন শুরুর প্রথম ৫ মিনিট পর ডিএসইএক্স ১৪ পয়েন্ট কমে। এরপর ১০টা ৪৫ মিনিটে সূচক আরো ৩ পয়েন্ট কমে যায়। বেলা ১১টার দিকে সূচকের নিম্নমুখীধারা অব্যাহত থাকে।

এদিন লেনদেন শুরুর দেড় ঘণ্টা পর অর্থ্যাৎ দুপুর ১২টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে ৫ হাজার ৫৩০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ৫ দশমিক ৫৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ দশমিক ৭৭ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২৮১ ও এক হাজার ৯৭৬ পয়েন্টে রয়েছে। এরপর দুপুর ১টার দিকে সূচকের নিম্নমুখীধারা অব্যাহত থাকে এবং পতন দিয়ে লেনদেন শেষ হয়।   

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫৪ কোটি ৩৫ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩৬ কোটি টাকা কম। আগের দিন (২১ মার্চ) ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ৯৯ লাখ টাকার।

এদিকে রোববার ডিএসইতে ৩৪৩টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৪টির কমেছে ২০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

ডিএসইতে রোববার টাকার পরিমাণে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০টি কোম্পানি হলো-ব্রাক ব্রাংক, ইউনাইটেড পাওয়ার, ডাচ্-বাংলা ব্যাংক, বৃটিশ আমেরিকান টোব্যাকো, সুহৃদয়, মুন্নু সিরামিক, জেএমআই, ন্যাশনাল পলিমার ও লিগ্যাসি ফুট।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২০ পয়েন্ট কমে ১৬ হাজার ৮৮৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।

রোববার সিএসইতে ১০ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৯
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।