ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের উত্থান পুঁজিবাজারে, বেড়েছে লেনদেনও

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
সূচকের উত্থান পুঁজিবাজারে, বেড়েছে লেনদেনও

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ২৮ এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ৯১ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৯৪ ও ১৫০৮ পয়েন্টে।

ডিএসইতে এ দিন লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৬৬ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৩৯ কোটি টাকার।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২০৪টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ৯২টির এবং ৫৬টি প্রতিষ্ঠানের অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ড্যাফোডিল কম্পিউটার্স, নর্দান জুট,  ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, খুলনা পাওয়ার, সিনোবাংলা, রিং শাইন, ব্যাংক এশিয়া, প্যারামাউন্ট টেক্সটাইল ও স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৬৪ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৮টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

বৃহস্পতিবার সিএসইতে ৩৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad