ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচক পতনে রেকর্ড, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২০
সূচক পতনে রেকর্ড, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা ছবি: প্রতীকী

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সেমবারও (০৬ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এ দিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৬৮ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১৫৯ পয়েন্ট কমেছে।

সোমবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়। এর আগে রোববারও (০৫ জানুয়ারি) সূচকের বড় পতন ঘটে দেশের দুই পুঁজিবাজারে।

বৃহস্পতিবার (০২ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও ডিএসই পরিচালনা পর্ষদের বৈঠকের পরও এই টানা পতনে হতাশা প্রকাশ করেছেন বিনিয়োগকারীরা। বাজার স্থিতিশীলতায় তারা এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করছেন।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে চার হাজার ৩৩১ পয়েন্টে। যা তিন বছর সাত মাস ১৯ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ১৭ মে এর চেয়ে কম পয়েন্টে ছিল ডিএসইএক্স সূচক। ওইদিন ডিএসইএক্স অবস্থান করছিল চার হাজার ৩২৬ পয়েন্টে।

এ দিন ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৮৩ ও ১৪৫১ পয়েন্টে।

ডিএসইতে সোমবার লেনদেন হয়েছে ৩৭৫ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৮৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ২৯২ কোটি টাকার।

সোমবার ডিএসইতে ৩৫৫টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৫৩টির এবং ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-লাফার্জহোলসিম, খুলনা পাওয়ার, এডিএন টেলিকম, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, ড্যাফোডিল কম্পিউটার্স, শেফার্ড এবং জেনেক্স ইনফোসিস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২২২ পয়েন্টে। এ দিন সিএসইতে হাত বদল হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

সপ্তাহটির দ্বিতীয় কার্যদিবসে সিএসইতে ১৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে সাত কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল নয় কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
এসএমএকে/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।