ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২০
টানা চার কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (০৮ জানুয়ারি) দেশের পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৫৩ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএএসপিআই সূচক ১২২ পয়েন্ট কমেছে। রোব, সোম ও মঙ্গলবার বড় পতন হয় পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বুধবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ২২৮ পয়েন্টে।

যা ৩ বছর ৮ মাস ৬ দিনের মধ্যে সর্বনিম্ন। এর আগে ২০১৬ সালের ২ মে আজকের চেয়ে নিচে অবস্থান করছিল ডিএসইএক্স সূচকটি।

ওই দিন ডিএসইএক্স অবস্থান করছিল ৪ হাজার ১৭১ পয়েন্টে।  

বুধবার ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৯ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৫৩ ও ১৪২১ পয়েন্টে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২৭৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৪৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩২৭ কোটি টাকার।

ডিএসইতে আজ ৩৫১টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, দর কমেছে ২৪৯টির এবং ৫১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- লাফার্জহোলসিম সিমেন্ট, এডিএন টেলিকম, স্ট্যান্ডার্ড সিরামিক, ব্র্যাক ব্যাংক, খুলনা পাওয়ার, নর্দার্ন জুট, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং পাইওনিয়ার ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৮৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২১৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৭টির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির দর। বুধবার সিএসইতে ১৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের চেয়ে ৭ লাখ টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৪৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২০
এসএমএকে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad