ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

‘লকডাউনে’ ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জুন ২৯, ২০২১
‘লকডাউনে’ ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সরকার ঘোষিত সীমিত পরিসরে ‘লকডাউনের’ মধ্যে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৯ জুন) সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৫ পয়েন্ট কমে ৬ হাজার ৪২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৯৮ ও ২১৮৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ১৪৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৮০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩২৮ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৫টি কোম্পানির, কমেছে ১৬৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, মালেক স্পিনিং, ন্যাশনাল ফিড, আনোয়ার গ্ল্যাভানাইজিং, জেনেক্স, কুইন সাউথ, কেয়া কসমেটিকস, লংকাবাংলা ও নিউ লাইন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই মঙ্গলবার ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৭৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৫৪ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৮ কোটি ৫৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৭ ঘণ্টা, জুন ২৯, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।