ঢাকা, মঙ্গলবার, ৫ আশ্বিন ১৪২৮, ২১ সেপ্টেম্বর ২০২১, ১২ সফর ১৪৪৩

শেয়ার

ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

ঢাকা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত ‘কঠোর লকডাউনের’ মধ্যে সপ্তাহের প্রথম কার্যদিবস সোমবার (১২ জুলাই) পুঁজিবাজারে সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২০৮ পয়েন্টে অবস্থান করছে। তবে এদিন ডিএসইর অন্য দুই সূচক সামান্য বেড়েছে। সোমবার ডিএসইর শরীয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৪৬ ও ২২৫৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ৫৯৯ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১০৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৪৯১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৯টি কোম্পানির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, পাওয়ার গ্রিড, বিডি ফাইন্যান্স, সোনালী লাইফ, লাফার্জহোলসিম, কাট্টালি টেক্সটাইল, বেক্সিমকো ফার্মা, আলিফ ইন্স্যুরেন্স, লংকাবাংলা ও কেয়া কসমেটিকস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৬২ কোটি ৮২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৪ কোটি ৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa