ঢাকা, বৃহস্পতিবার, ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

শেয়ার

সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুলাই ২৫, ২০২১
সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে ও পবিত্র ঈদুল আজহার পরবর্তী প্রথম কার্যদিবস রোববার (২৫ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।



ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪২৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯৩ ও ২৩৩৬ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ৩৫৪ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৯০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৬টি কোম্পানি কমেছে ২৩৭টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সাইফ পাওয়ার, বিএটিবিসি, বেক্সিমকো লিমিটেড, বিডি ফাইন্যান্স, ফুওয়াং সিরামিক, একটিভ ফাইন, জিপিএইচ ইস্পাত, জিবিবি পাওয়ার, আইএফআইসি ব্যাংক ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭০৬ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৭টির, কমেছে ১৭৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৪০ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৪ কোটি ১৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুলাই ২৫, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa