ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

শেয়ার

চতুর্থ কার্যদিবসে সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
চতুর্থ কার্যদিবসে সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে ও পবিত্র ঈদুল আজহার পরবর্তী চতুর্থ কার্যদিবস বুধবার (২৮ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।  

দুই কার্যদিবস পর পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

গত সোমবার ও মঙ্গলবার পুঁজিবাজারে সূচকের পতন হয়। তবে এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯৬ ও ২৩২৩ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে এক হাজার ৩৫৪ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৯১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৪৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২১৮টি কোম্পানি কমেছে ১২২টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ফুওয়াং সিরামিক, সাইফ পাওয়ার, বেক্সিমকো লিমিটেড, জিপিএইচ ইস্পাত, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, পিপলস ইন্স্যুরেন্স, বারাকা পতেঙ্গা, রহিমা ফুড, রবি ও জিবিবি পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬২০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭০টির, কমেছে ১০৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৬৬ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ২২ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৬ কোটি ৪৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২১
এসএমএকে/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa