ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমলেও পুঁজিবাজারে লেনদেন ২৯০০ কোটি টাকা ছাড়িয়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ১০, ২০২১
সূচক কমলেও পুঁজিবাজারে লেনদেন ২৯০০ কোটি টাকা ছাড়িয়েছে

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত কঠোর ‘লকডাউনের’ মধ্যে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ আগস্ট) পুঁজিবাজারে সূচকের সামান্য পতন হয়েছে। এদিন পুঁজিবাজারে লেনদেন ২ হাজার ৯৪২ কোটি টাকা ছাড়িয়েছে।

এরমধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২ হাজার ৮৪০ কোটি টাকা ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১০২ কোটি টাকার লেনদেন হয়েছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে যথাক্রমে ১৪২ ও ২ হাজার ৩৮৪ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ২ হাজার ৮৪০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৯৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

এদিন ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কোম্পানি কমেছে ২২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, লাফার্জহোলসিম, অরিয়ন ফার্মা, অ্যাপোলো ইস্পাত, ইসলামি ফাইন্যান্স, মালেক স্পিনিং, লংকাবাংলা, এমএল ডায়িং ও জিপিএইচ ইস্পাত।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ২৮১ পয়েন্টে। মঙ্গলবার সিএসইতে হাত বদল হওয়া ৩৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩২টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ১০২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৫ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২৭ কোটি ৫৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘন্টা, আগস্ট ১০, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।