ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২১
টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৪ আগস্ট) পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এই নিয়ে টানা তিন কার্যদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

 

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সামান্য কমলেও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৮৪ পয়েন্টে অবস্থান করছে। যা সূচকটি লেনদেন শুরু হওয়ার পর থেকে এটিই সর্বোচ্চ অবস্থানে রয়েছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৯৪ ও ২৪৬৩ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে মোট দুই হাজার ৭৬২ কোটি ৯০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১২ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে মোট দুই হাজার ৭৭৪ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড হাতবদল হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ২১৩টি কোম্পানির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, পাওয়ার গ্রিড, লংকাবাংলা, জেনেক্স, ন্যাশনাল পলিমার, ম্যাকসন স্পিনিং, আইএফআইসি ব্যাংক,  শাহজিবাজার পাওয়ার ও তিতাস গ্যাস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮৪টির, কমেছে ১১৬টির। আর অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার স্টক এক্সচেঞ্জটিতে মোট ১১৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২১
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।