ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

সূচকের পতনে পুঁজিবাজারে লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
সূচকের পতনে পুঁজিবাজারে লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৯ আগস্ট) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৭ পয়েন্ট কমে ৬ হাজার ৮২৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৮৪ ও ২৪৪৩ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে এক হাজার ৮৪৬ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৩৮১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ২২৭ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩১টি কোম্পানি কমেছে ২১৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, সাইফ পাওয়ায়, প্যারামাউন্ট টেক্সটাইল, শাহজিবাজার পাওয়ার, আমান ফিড, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, ইসলামি ফাইন্যান্স ও ফুওয়াং ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৮৪৪ পয়েন্টে।  

এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে
১০১টির, কমেছে ১৮৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৮২ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৫ কোটি ১৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa