ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

শেয়ার

অনুমোদিত প্রতিনিধিরা পুঁজিবাজারের জন্য গুরুত্বপূর্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২১
অনুমোদিত প্রতিনিধিরা পুঁজিবাজারের জন্য গুরুত্বপূর্ণ

ঢাকা: বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমদ বলেছেন, বিনিয়োগকারীরাই পুঁজিবাজারের মূলশক্তি। আর অনুমোদিত প্রতিনিধিরা হলেন তার অন্যতম মাধ্যম।

তিনি বলেন, অনুমোদিত প্রতিনিধিরা পুঁজিবাজারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনুমোদিত প্রতিনিধিদের মাধমেই বিনিয়োগকারীদের সংযোগ ঘটে।

রোববার (০৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড যৌথভাবে ৫ দিনব্যাপি ‘কোয়ালিফাই অ্যাজ দি অথোরাইজড রিপ্রেজেন্টেটিভস অব ট্রেকহোল্ডার কোম্পানিজ, ডিএসই’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় উদ্বোধনী বক্তব্যে তিনি একথা বলেন।

শেখ শামসুদ্দিন বলেন, অনুমোদিত প্রতিনিধিদের মাধমেই বিনিয়োগকারীদের সংযোগ ঘটে এবং তাদের মাধ্যমেই বিনিয়োগকারীরা বাজার সম্পর্কে জানতে পারেন৷ তাই অনুমোদিত প্রতিনিধিদের কার্যক্রম, নৈতিকতা নির্ধারণ করবে বিনিয়োগকারী বাজারে কতটুকু ভালো থাকবেন এবং কতটা লাভবান হবেন৷ প্রতিনিয়ত পুঁজিবাজারের কলেবর বৃদ্ধি পাচ্ছে৷ এরই অংশ হিসেবে গতকাল ৫২টি নতুন ট্রেকহোল্ডার কোম্পানির সনদ দেওয়া হয়েছে। এর ফলে অনুমোদিত প্রতিনিধিদের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, সঠিক প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞানার্জনের ফলে পুঁজিবাজারের জন্য অধিক অবদান রাখা সম্ভব৷ এজন্য বিএসইসি আগামীতে আপনাদের জন্য অনলাইনভিত্তিক উন্নত প্রশিক্ষণের আয়োজন করবে। বিএসইসি দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করছে। এর ফলে সমগ্র দেশে বিনিয়োগকারীরা প্রশিক্ষিত হবে এবং পুঁজিবাজারের গভীরতা বৃদ্ধি পাবে।  

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আজম। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন ডিএসইর সিনিয়র ম্যানেজার ও ট্রেনিং একাডেমির প্রধান মুহাম্মদ রনি ইসলাম।

বাংলাদেশ সময়: ২২৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa