ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

যুক্ত হচ্ছে ‘সিএসই এসএমই’ ইনডেক্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
যুক্ত হচ্ছে ‘সিএসই এসএমই’ ইনডেক্স

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেডের (সিএসই) ইনডেক্স বোর্ডে ‘সিএসই এসএমই ইনডেক্স’ নামে একটি নতুন ইনডেক্স যুক্ত হতে যাচ্ছে। আগামী রোববার থেকে নতুন এই ইনডেক্স কার্যকর হবে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন ইনডেক্সটি মূলত সিএসইর স্মল ক্যাপিটাল প্ল্যাটফর্মে জন্য প্রযোজ্য। এটি এসএমই প্ল্যাটফর্মে নতুন ৫টি কোম্পানির প্রথম ট্রেডিং প্রাইস (৩০ সেপ্টেম্বর ২০২১) এবং বিদ্যমান ১টি কোম্পানির প্রাইস নিয়ে আগামী ৩ অক্টোবর সিএসইর ওয়েভসাইটে দৃশ্যমান হবে।

ইতোমধ্যে সিএসই গত ১০ জুন নিয়ালকো লিমিটেডের ট্রেডিংয়ের মাধ্যমে এসএমই বোর্ডের উদ্বোধন করে। সিএসই এসএমই ইনডেক্সটি হবে একটি ফ্রি-ফ্লোট ইনডেক্স। প্রথম দিনের সিএসই এসএমই ইনডেক্সের ভিত্তি হবে ১০০০।

ইনডেক্সটির সংক্ষিপ্ত নাম হবে ‘CSESMEX’। ইনডেক্সটি কার্যকরী হওয়ার পর এতে অন্যান্য ইনডেক্সের মতো নিয়মিতভাবে নতুন ইস্যুগুলো যুক্ত হতে থাকবে। ইনডেক্সটি মনিটরিংয়ের জন্য একটি অ্যাডভাইজরি কমিটি আছে এবং প্রতি ছয় মাস ব্যবধানে কমিটি এই ইনডেক্সের পরিবর্তন ঘোষণা করবে। সে ক্ষেত্রে কমিটি ইনডেক্সের ক্রাইটেরিয়া, পারফরমেন্স এবং ক্যালকুলেশন পদ্ধতির ওপর ভিত্তি করে নতুন ইনডেক্স প্রকাশ করবে।

বাংলাদেশ সময়: ২০৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।