ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
পুঁজিবাজারে সূচকের বড় পতন ...

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৮ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট কমে ৬ হাজার ৭৭৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে যথাক্রমে ১৪২৯ ও ২৫৭৬ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ৮৩৭ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১২ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৮৪৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৬টি কোম্পানি কমেছে ২৯১টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, আইএফআইসি ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার্স্ট ব্যাংক, ডেল্টা লাইফ, আনোয়ার গ্যালভানাইজিং, অরিয়ন ফার্মা, সাইফ পাওয়ার ও এনআরবিসি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৮৩৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৯২টি এবং অপরিবর্তিত রয়েছে ২১টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৩৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৫ কোটি ৫৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
এসএমএকে/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa