ঢাকা, মঙ্গলবার, ১১ মাঘ ১৪২৮, ২৫ জানুয়ারি ২০২২, ২১ জমাদিউস সানি ১৪৪৩

শেয়ার

সূচকের বড় উত্থানে পুঁজিবাজারে লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০২১
সূচকের বড় উত্থানে পুঁজিবাজারে লেনদেন চলছে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০৭ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৪৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৭৫ ও ২৬৫৭ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৭৩ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৩০৯টির, কমেছে ২৪টির এবং অপরির্বতিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ারদর।

মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-ওয়ান ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার্স্ট ব্যাংক, একটিভ ফাইন, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, অরিয়ন ফার্মা, পাওয়ার গ্রিড, সাইফ পাওয়ার ও ফরচুন সু।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ১৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩০ পয়েন্ট। সকাল ১১টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১০ পয়েন্ট বেড়ে  যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১১টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৯ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৫৬ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫৫৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ে ১০৮টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২৭টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১১টি কোম্পানি শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০২১
এসএমএকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa