ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শেয়ার

বিডি ফাইন্যান্স-এসআইজি চুক্তি খতিয়ে দেখবে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
বিডি ফাইন্যান্স-এসআইজি চুক্তি খতিয়ে দেখবে বিএসইসি ওয়াশিংটন ডিসিতে বিডি ফাইন্যান্স-সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রতিষ্ঠান বিডি ফাইন্যান্স ও মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের (এসআইজি) মধ্যে চুক্তি স্বাক্ষরের আর্থিক প্রভাব সম্পর্কিত মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) তদন্তের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (৮ ডিসেম্বর) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। একই সঙ্গে বিষয়টি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হয়েছে।

জানা গেছে, গত রোববার (৫ডিসেম্বর) চিঠি পেয়ে, বিষয়টি খতিয়ে দেখতে ইতোমধ্যে তিন সদস্যের একটি কমিটি গঠন করেছে ডিএসই। সাত দিনের মধ্যে কমিটি বিএসইসির কাছে প্রতিবেদন জমা দিতে কাজ করছে বলে বাংলানিউজকে ডিএসই সূত্র নিশ্চিত করেছেন।

চিঠিতে উল্লেখ করা হয়, চলতি বছরের ৯ এপ্রিল বিডি ফাইন্যান্স ও ২৬ এপ্রিল ডিএসইর এ সংক্রান্ত বিষয়ে চিঠি পাওয়া গেছে। ফলে বিডি ফাইন্যান্স ও সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের মধ্যে মেমোরেন্ডাম স্বাক্ষরের আর্থিক প্রভাব সম্পর্কিত মূল্য সংবেদনশীল তথ্যের তদন্ত করা প্রয়োজন বলে মনে করে বিএসইসি। এরই ধরাবাহিকতায় এই চিঠি পাওয়ার সাত কার্যদিবসের মধ্যে তদন্ত সাপেক্ষে এ সংক্রান্ত প্রতিবেদন বিএসইসিতে দাখিল করতে বলা হয়।

তথ্য মতে, বিডি ফাইন্যান্সের মাধ্যমে বাংলাদেশের অবকাঠামো খাতে প্রায় ২০০ কোটি ডলার অর্থায়ন করার আগ্রহ দেখিয়েছে মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠান সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ। একই সঙ্গে বিডি ফাইন্যান্সে প্রাথমিকভাবে ৪ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। সেই সুবাদে বিডি ফাইন্যান্সের পরিচালনা পর্ষদে যুক্ত হতে পারে সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ।

উল্লেখ্য, চলতি বছরের ৮ এপ্রিল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে বিডি ফাইন্যান্সের সঙ্গে সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের চুক্তি স্বাক্ষর হয়। বিডি ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কায়ছার হামিদ এবং সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ল্যারি নক্স নিজ নিজ পক্ষে চুক্তিপত্রে স্বাক্ষর করেন। পরবর্তীতে ১১ এপ্রিল এ চুক্তির বিষয়টি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হয়, যার মাধ্যমে দেশের বিনিয়োগকারীদের এ বিষয়ে জানতে পারেন।

চুক্তিতে উল্লেখ করা হয়, বিডি ফাইন্যান্সের মাধ্যমে সভরিন ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ বাংলাদেশের অবকাঠামোগত খাতে প্রায় ২০০ কোটি ডলার অর্থায়নের আগ্রহ দেখিয়েছে। সরকার বা পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) ঋণ ও ইকুইটি সহায়তা এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল ও রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলে অর্থায়ন করতে চায় এসআইজি। প্রাথমিকভাবে বিডি ফাইন্যান্সে ৪ কোটি ডলার বিনিয়োগ করতে আগ্রহী, যা ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, পরিবেশবান্ধব প্রকল্প, নারী উদ্যোক্তা, সামাজিক আবাসন এবং তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের অর্থনৈতিক ক্ষমতায়নে বিনিয়োগ করা হবে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে প্রতিষ্ঠিত ইনফ্রাস্ট্রাকচার গ্রুপ নামের বিনিয়োগ প্রতিষ্ঠান একটি বিশ্বব্যাপী অর্থায়নকারী সংস্থা, যেটি প্রকল্পের পৃষ্ঠপোষক এবং বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকগুলোর পাশাপাশি জাতীয় এবং স্থানীয় সরকারেরর সঙ্গে আফ্রিকা, ল্যাটিন আমেরিকা এবং অন্যান্য প্রবৃদ্ধি বাজারে ঋণ এবং ইক্যুইটি উভয় খাতে বিনিয়োগ করে অবকাঠামোগত চুক্তির উদ্ভব এবং গঠনে কাজ করে থাকে৷ ব্যক্তি উদ্যোগে গড়ে ওঠা মার্কিন বিনিয়োগ প্রতিষ্ঠানটি বাংলাদেশে ২০০ কোটি ডলার বা ১৭ হাজার কোটি টাকার (প্রতি ডলার ৮৫.৮৭ টাকা) বেশি বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

বাংলাদেশ সময়: ২১৩৫ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa