ঢাকা, শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০২ জুলাই ২০২২, ০১ জিলহজ ১৪৪৩

শেয়ার

সূচক কমলেও পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মে ১০, ২০২২
সূচক কমলেও পুঁজিবাজারে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১০ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

মঙ্গলবারও ডিএসইর লেনদেন ১২শ’ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩২ পয়েন্ট কমে ৬ হাজার ৬৬৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৪৮ ও ২৪৩৫ পয়েন্টে অবস্থান করছে।
 
মঙ্গলবার ডিএসইতে মোট এক হাজার ২৫৮ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট এক হাজার ২০৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৮০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩০টি কোম্পানির এবং কমেছে ২০৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে -বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, শাইনপুকুর সিরামিক, ইস্টার্ন হাউজিং ইউনিক হোটেল, আইপিডিসি, জিপিএইচ ইস্পাত, অরিয়ন ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স ও জিএসপি ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯ হাজার ৫৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ১২৪টির এবং কমেছে ১৫৫টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ারের দর।

মঙ্গলবার সিএসইতে মোট ৪৭ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, মে ১০, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa