ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

শেয়ার

আবারও ২% সার্কিট ব্রেকার আরোপের সিদ্ধান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মে ২৫, ২০২২
আবারও ২% সার্কিট ব্রেকার আরোপের সিদ্ধান্ত

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সিকিউরিটিজ দর কমার সর্বোচ্চ সীমা পাঁচ শতাংশ থেকে কমিয়ে দুই শতাংশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। যা আগামীকাল (বৃহস্পতিবার) থেকে কার্যকর।

ফলে বুধবারের ক্লোজিং প্রাইসের ওপর ভিত্তি করে বৃহস্পতিবার শেয়ারের দর সর্বোচ্চ দুই শতাংশ কমতে পারবে।

বুধবার (২৫ মে) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের সই করা এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।  

বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর সিকিউরিটিজ দর কমার সর্বোচ্চ সীমা পাঁচ শতাংশ থেকে কমিয়ে দুই শতাংশ করেছে কমিশন যা আগামীকাল থেকে কার্যকর হবে। দাম বাড়ার সীমা আগেরটি কার্যকর থাকছে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে গত ৮ মার্চ পুঁজিবাজারের নেতিবাচক অবস্থা সামলাতে দর কমার সর্বোচ্চ সীমা ১০ শতাংশ থেকে কমিয়ে দুই শতাংশ করেছিল কমিশন। যা পরিবর্তন করে ২০ এপ্রিল পাঁচ শতাংশ করা হয়।

এরও আগে ২০২১ সালে সর্বোচ্চ পতনের দুই শতাংশ সীমা বেধে দিয়েছিল কমিশন। ওই বছরে ১ম ও ২য় দফায় ফ্লোর প্রাইস তুলে নেওয়া কোম্পানিগুলোর ওপর এই সীমা আরোপ করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, মে ২৫, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa