ঢাকা, সোমবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৫ আগস্ট ২০২২, ১৬ মহররম ১৪৪৪

শেয়ার

দ্বিতীয় কার্যদিবসেও সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, জুন ১৩, ২০২২
দ্বিতীয় কার্যদিবসেও সূচকের পতন

ঢাকা: প্রস্তাবিত বাজেট ঘোষণার পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৩ জুন) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এর আগের দিন রোববারও (১২ জুন) পুঁজিবাজারে সূচকের পতন হয়।

সোমবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। এদিন বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৯১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৯৪ ও ২৩১৬ পয়েন্টে অবস্থান করছে।
 
সোমবার ডিএসইতে মোট ৭৯৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬২ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে মোট ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে মোট ৩৭৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের হাতবদল হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৪টি কোম্পানির শেয়ারের, আর কমেছে ২৫৩টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হচ্ছে-  আইপিডিসি, শাইনপুকুর সিরামিক, এসিআই ফর্মুলেশন, ডেল্টা লাইফ, জেএমআই হাসপাতাল, বেক্সিমকো লিমিটেড, বিডিকম, সিলভো ক্যামিকেল, কাশেম ইন্ডাস্ট্রি ও নাহি অ্যালুমিনিয়াম।

এছাড়া অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০১ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৮৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৯০টির। আর অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ারের দর।

সোমবার সিএসইতে মোট ৪৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২০ কোটি ৪ লাখ টাকার শেয়ার।

বাংলাদেশ সময়: ১802 ঘণ্টা, জুন ১৩, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa