ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জুন ১৯, ২০২২
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ জুন) পুঁজিবাজারে সূচক সামান্য কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে ৬ হাজার ৪০৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৬ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৯৭ ও ২৩২৯ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিন ডিএসইতে ৮৯৫ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৫১ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৪৬ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬২টি কোম্পানির, কমেছে ২৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, শাইনপুকুর সিরামিক, সাইফ পাওয়ার, আরএকে সিরামিক, ফুওয়াং ফুড, সিনোবাংলা, ইস্টার্ন হাউজিং, মুন্নু ফেব্রিক্স, এমারেল্ড অয়েল ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৮৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ২৪ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৩০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa