ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শেয়ার

ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
ডিএসইতে লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে 

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।  

বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪৭০ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪১৮ ও ২৩০৬ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে ১ হাজার ৩১৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৮৫ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ৪০০ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

আর ডিএসইতে ৩৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৭টি কোম্পানির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান- অরিয়ন ফার্মা, বেক্সিমকো লিমিটেড, জেএমআই হসপিটাল, বিএসসি, ইস্টার্ন হাউজিং, নাহি অ্যালুমিনিয়াম, বিএসসিসিএল,    লাফার্জহোলসিম, বসুন্ধরা পেপার ও অরিয়ন ইনফিউশন।

অপর শেয়ারবাজার সিএসই সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৯৮৮ পয়েন্টে। আর সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৫টির, কমেছে ১২১টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির কোম্পানির শেয়ার দর।  

মঙ্গলবার সিএসইতে ৩০ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২২ কোটি ৬৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
এসএমএকে/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa